ঘুম থেকে উঠেই যে কাজগুলো করবেন না

ঢাকা, বুধবার   ১৫ জুলাই ২০২০,   আষাঢ় ৩১ ১৪২৭,   ২৩ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

ঘুম থেকে উঠেই যে কাজগুলো করবেন না

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:৪৬ ৩০ মে ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

সকালে আড়মোড়া ভেঙে এক কাপ চা হাতে সকালের সোনা রোদে বসে পত্রিকা পড়ার যে আনন্দ সেটা নিশ্চয়ই আর অন্য কোনো কিছুতে নেই। কিন্তু কেউ কেউ আছেন যারা সকালে ঘুম থেকে উঠেই এমন কিছু নিয়ে ব্যস্ত হয়ে পড়েন যেটা কিনা তার জন্য মোটেও উপকারি নয়। ফলে নিজের অজান্তেই নীরবে নিজের ক্ষতি করে বসেন তারা।

জেনে নিন সকালে যেগুলো করা মোটেও ঠিক নয়-

তন্দ্রাভাব:
অনেকেই সকালে ঘুম থেকে উঠে খানিকক্ষণ ঝিমান। কিন্তু এর ফলে আপনার মস্তিস্ক পুনরায় সেই ঘুমের সাইকেলে নিয়ে যায়। ফলে আপনার গভীর ঘুমের অনেকটাই প্রভাব চলে আসে শরীরে। আর সকালের ঝিমুনির কারণে আপনি সারাদিন অনেকটাই টালমাটাল বোধ করবেন। তাই অ্যালার্ম শোনার সঙ্গে সঙ্গে যত কষ্টই হোক ঘুম থেকে উঠে পড়ুন। ঘুম ভাঙার পর আবার একটু ঝিমানো বাদ দিন।

সকালে উঠেই কফি নয়:
আমাদের শরীরের কর্টিসল নামের এক ধরনের হরমোনের উৎপাদন হয় দেখেই আমরা ঘুম থেকে উঠে পরি। কিন্তু কফি এই কর্টিসল উৎপাদনে বাধার সৃষ্টি করে। এবং এর ফলে একটা সময় দেখা যায় ক্যাফেইনের প্রতি শরীর আরো বেশি আসক্ত হয়ে পড়ে এবং শরীর স্বাভাবিকভাবে কর্টিসল তৈরি করতে পারে না। তাই অন্তত সকাল ১০টার আগে মোটেও কফি নয়।

ইমেইল চেকও নয়:
সকালে উঠেই ইমেইলে চোখ বুলানোর অর্থ হলো আমি কাল কি কি মিস করলাম সেই ফ্রেমে ফেলে দিনটাকে সাজানো। এভাবেই প্রযুক্তি আমাদের স্বাভাবিক জীবনকে বাধাগ্রস্থ করে বলে মন্তব্য গবেষকদের। এভাবে একটি নেতিবাচক ভয় দিয়ে দিন শুরু করা মোটেও কোনো ভালো কাজ নয়। তাই ইমেইল চেক না হয় একটু পরেই করবেন।

অপ্রয়োজনীয় কোনো সিদ্ধান্ত নিবেন না:
ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ প্রতিদিন একই ধরনের টি-শার্ট পরেন। তার মতে এতে করে দৈনন্দিন সিদ্ধান্ত নেয়ার তালিকা থেকে অন্তত একটা বিষয়তো কমলো। পোশাক নির্বাচনে যে বাড়তি সময়টা নষ্ট হয় সেই এনার্জিটুকু তিনি অন্য কাজে ব্যয় করতে বেশি আগ্রহী। ২০টি আলাদা আলাদা পোশাক রাখুন নিজের ওয়ারড্রোবে অথবা সকালের সময়টা বাঁচাতে আগের দিনই পোশাক ঠিক করে রাখুন।

অন্ধকারে সকালটা কাটাবেন না:
শরীরের ঘড়িটা কিন্তু আলোর সঙ্গে তাল মিলিয়েই ঘোরে। আলোর উপর শরীরে মেলাটোনিন হরমোন নি:সরণ নির্ভর করে। এই হরমোনই শরীরকে বলে, কখন ঘুমানোর সময় এবং কখন জেগে উঠার। আলো বেশি থাকে বলেই কিন্তু গরমকালে জেগে উঠা সহজ হয়। সকালটা তাই উজ্জ্বল আলোতে কাটান। শরীরেরও পুরোপুরি জেগে উঠার কাজটা সহজ হবে।

সকাল বেলাটা বিছানায় কাটাবেন না:
সকালটা বিছানায় গড়াগড়ি করতেও পছন্দ করেন অনেকে। ঘুম থেকে উঠলে একটু ব্যায়ামের অভ্যাস কিন্তু খারাপ না। এতে শরীরও খুব ভালো থাকে। দিনের অন্য সময়ে ব্যায়ামের থেকে সকালের নাস্তার আগের ব্যায়াম বেশি উপকারি। এই ব্যায়ম আরো বেশি ফ্যাট কমতে সাহায্য করে।

সকালের দিকের অভ্যাসগুলো বদলালেই দেখবেন বদলে যাবে দিন। আর ধীরে ধীরে বদলে যাবে জীবনটাও।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ