কপিল-ইমরানের নামে ভারত-পাকিস্তান সিরিজের নামকরণের প্রস্তাব

ঢাকা, মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০,   আষাঢ় ২৪ ১৪২৭,   ১৬ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

কপিল-ইমরানের নামে ভারত-পাকিস্তান সিরিজের নামকরণের প্রস্তাব

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৪ ৩ জুন ২০২০  

কপিল দেব ও ইমরান খান

কপিল দেব ও ইমরান খান

একটা সময় শুধু দুই দেশের নাম নিয়েই ক্রিকেট সিরিজের নামকরণ করা হতো। এরপর স্পন্সরদের নামে ক্রিকেট সিরিজ আয়োজিত হয়ে থাকে। এক্ষেত্রে সর্বশেষ সংস্করণ হল দুই দেশের দুই ক্রিকেটারের নামে নামকরণ। সেই ধারা বজায় রেখে আগামী ভারত-পাকিস্তান সিরিজের নামকরণ দুই দেশের দুই বিশ্বকাপজয়ী অধিনায়কের নামে করার প্রস্তাব দিয়েছেন পাকিস্তানের সাবেক পেসার ওয়াকার ইউনিস। 

ইংল্যান্ড-অস্ট্রেলিয়া সিরিজকে বহু আগে থেকেই অ্যাশেজ সিরিজ হিসেবে অভিহিত করা হয়। নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া সিরিজের নামকরণ করা হয়েছে চ্যাপেল-হ্যাডলি সিরিজ। এছাড়া ভারত-অস্ট্রেলিয়া সিরিজ খেললে তার নাম দেয়া হয় বর্ডার-গাভাস্কার ট্রফি। 

২০১২-১৩ মৌসুমে শেষবারের মতো ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ আয়োজিত হয়েছিল। এরপর বিশ্বকাপ ও এশিয়া কাপ ছাড়া দীর্ঘদিন একে অপরের বিপক্ষে নামেনি। দীর্ঘদিন ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে সিরিজ আয়োজন না হলেও ভবিষ্যতে আয়োজনের ব্যাপারে আশাবাদী ওয়াকার। তখন দুই দেশের সিরিজের নামকরণ দুই দলের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়কের নামে করার প্রস্তাব দিয়েছেন তিনি।

সম্প্রতি একটি অনলাইন শো’তে ওয়াকার বলেন, ‘দুই দেশের ক্রিকেট ভক্তরাই চায় ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ হোক। আমি প্রস্তাব করছি, সেই সিরিজের নাম ইমরান খান ও কপিল দেবের নামে হোক। দুই দেশের ক্রিকেট ভক্তদের বঞ্চিত না করে আশা করি আবার দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হবে তারা।’

১৯৮৩ সালে প্রথমবারের মতো ওয়ানডে ক্রিকেটের বিশ্বসেরার শিরোপা ঘরে তুলেছিল ভারত। সেবার ভারতের নেতৃত্বে ছিলেন কপিল দেব। অন্যদিকে পাকিস্তানের ১৯৯২ বিশ্বকাপ জয়ে সামনে থেকে নেতৃত্ব দেন ইমরান খান। 

ডেইলি বাংলাদেশ/এএল