দুই কাজে মিলবে ফিফার নিষেধাজ্ঞা থেকে ভারতের মুক্তি

ঢাকা, শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২,   ১৫ আশ্বিন ১৪২৯,   ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

দুই কাজে মিলবে ফিফার নিষেধাজ্ঞা থেকে ভারতের মুক্তি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২৯ ১৬ আগস্ট ২০২২   আপডেট: ২১:২৯ ১৬ আগস্ট ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতীয় উপমহাদেশের মাঝে ভারতই ফুটবলে সবচেয়ে এগিয়ে। তবে মঙ্গলবার সকালেই ঘোর দুঃসংবাদ পায় দেশটির ক্রীড়াঙ্গন। কারণ তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে ভারতীয় ফুটবলকে সবধরণের আন্তর্জাতিক ফুটবল থেকে নির্বাসিত করেছে ফিফা।

ভারত আবার কবে ফুটবল খেলবে? এই প্রশ্নই এখন সমর্থকদের মনে। হঠাৎ ফিফার নির্বাসনের নির্দেশের পর ভারতে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের আয়োজন, এটিকে মোহনবাগানের এএফসি কাপ খেলাসহ এমন অনেক কিছু নিয়েই তৈরি হয় অনিশ্চয়তা। কিন্তু এই নির্বাসন উঠবে কবে?

এই প্রশ্নের উত্তরও দিয়েছে ফিফা। দুটি শর্ত দিয়েছে তারা। এক, কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সকে পুরোপুরি নিষিদ্ধ করতে হবে। দুই, সর্বভারতীয় ফুটবল সংস্থার (এআইএফএফ) হাতে পুরো দায়িত্ব তুলে দিতে হবে।

এআইএফএফ-এর হাতে দায়িত্ব তুলে দিতে হলে করতে হবে নির্বাচন। অর্থাৎ নির্বাচন হলেই কেটে যাবে সব মেঘ। এই মাসের শেষে নির্বাচন হওয়ার কথা। সেটা হলেই ভারতীয় ফুটবল ফের ফিরতে পারবে স্বমেজাজে। করতে পারবে বিশ্বকাপ আয়োজনও। মোহনবাগানও খেলতে পারবে এএফসি কাপে।

নির্বাচনের আশাতেই দিন গুনছেন সমর্থকরা। ফিফার নির্বাসন তুলতে নির্বাচনই এখন এক মাত্র পথ। যত তাড়াতাড়ি সেই নির্বাচন করা যাবে, ততই লাভ ভারতীয় ফুটবলের।

ফিফা এক বিবৃতিতে বলেছে, ‘এখন এআইএফএফ-এর ক্ষমতায় রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। এর বদলে যে দিন থেকে নির্বাচনের মাধ্যমে তৈরি হওয়া কমিটি এআইএফএফ-এর দৈনন্দিন কাজকর্ম দেখতে শুরু করবে, সে দিন থেকে এই নির্বাসনের শাস্তি উঠে যাবে।’

ডেইলি বাংলাদেশ/এএল

English HighlightsREAD MORE »