টেস্টে রাবাদার ২০০

ঢাকা, মঙ্গলবার   ০২ মার্চ ২০২১,   ফাল্গুন ১৭ ১৪২৭,   ১৭ রজব ১৪৪২

টেস্টে রাবাদার ২০০

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৮ ২৮ জানুয়ারি ২০২১  

কাগিসো রাবাদা

কাগিসো রাবাদা

করাচি টেস্টে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে দারুণ এক কীর্তি গড়েছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। হাসান আলীকে বোল্ড করে টেস্টে ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। অষ্টম প্রোটিয়া পেসার হিসেবে এই মাইলফলক স্পর্শ করেছেন রাবাদা। ম্যাচে ৭০ রানে ৩ উইকেটে নিয়েছেন সাদা পোশাকে অন্যতম সেরা এ বোলার।

টেস্টে ২০০ উইকেট শিকারে ৪৪ ম্যাচ খেলেছেন রাবাদা। ইনিংসের হিসেবে যা ৭৯। ডেল স্টেইন (৩৯) ও অ্যালান ডোনাল্ডের (৪২) পর তৃতীয় দ্রুততম পেসার হিসেবে এই মাইলফলক স্পর্শ করেছেন তিনি। এ ছাড়া বিশ্বের চতুর্থ তরুণ বোলার হিসেবে ২০০ উইকেট শিকার করেছেন এই গতিদানব।

বল ডেলিভারির হিসেবে পাকিস্তানের ওয়াকার ইউনুস এবং স্টেইনের পর রাবাদাই সবচেয়ে দ্রুততম। এখন পর্যন্ত ৪৪ টেস্ট খেলা রাবাদা সমান নয় বার করে ৪ ও ৫ উইকেট নিয়েছেন। তিনি ৪ ম্যাচে ১০ উইকেট করে শিকার করেছেন।

নামের পাশে ১৯৭ উইকেট নিয়ে পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি খেলতে নামেন রাবাদা। প্রথম দিনে আবিদ আলী এবং ইমরান বাটকে সাজঘরে ফিরিয়ে ১৯৯ এ পৌঁছান তিনি। প্রথম দিনের শেষ বিকেলে দারুণ বোলিং করা এই ডানহাতি পেসার দ্বিতীয় দিন ছিলেন একেবারেই নিষ্প্রভ।

অবশ্য দ্বিতীয় দিনের শেষ বিকেলেই ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করার সুযোগ পেয়েছিলেন ২৫ বছর বয়সি এই পেসার। সেটা ভেস্তে গেছে অধিনায়ক কুইন্টন ডি ককের এক ভুলে। উইকেটের পেছনে দাঁড়িয়ে ফাহিম আশরাফের ক্যাচ ছাড়লে রাবাদার অপেক্ষা বাড়ে। তৃতীয় দিনের প্রথম সেশনেই হাসানকে ফিরিয়ে অপেক্ষার অবসান ঘটান এই প্রোটিয়া পেসার।

দক্ষিণ আফ্রিকার হয়ে এর আগে ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন ডেল স্টেইন (৪৩৯), শন পোলক (৪২১), মাখায়া এনটিনি (৩৯০), অ্যালান ডোনাল্ড (৩৩০), মরনে মরকেল (৩০৯), জ্যাক ক্যালিস (২৯১) ও ভারনন ফিল্যান্ডার (২২৪)।

ডেইলি বাংলাদেশ/এএল