পৃথিবী থেকে দেখা যাবে বৃহস্পতি, রাতের আকাশে জ্বলজ্বল করবে ‘গুরুগ্রহ’

ঢাকা, মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২,   ১২ আশ্বিন ১৪২৯,   ২৯ সফর ১৪৪৪

Beximco LPG Gas

পৃথিবী থেকে দেখা যাবে বৃহস্পতি, রাতের আকাশে জ্বলজ্বল করবে ‘গুরুগ্রহ’

ডেস্ক নিউজ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:২৭ ১৯ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ২৩:২৮ ১৯ সেপ্টেম্বর ২০২২

বৃহস্পতি গ্রহ   -ফাইল ফটো

বৃহস্পতি গ্রহ -ফাইল ফটো

পৃথিবীর অনেক কাছাকাছি আসছে বৃহস্পতি গ্রহ। চলতি মাসেই সৌরজগতের বৃহত্তম এই গ্রহকে সারা রাত আকাশে দেখা যাবে। পৃথিবী ও বৃহস্পতির মধ্যে দূরত্ব কমে আসবে ওই দিন। গত ৫৯ বছরে এই দুই গ্রহের দূরত্ব এত কম কখনও হয়নি।

মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, আগামী ২৬ সেপ্টেম্বর বৃহস্পতি পৃথিবীর অনেকটা কাছাকাছি আসবে। ওই দিন সারা রাত আকাশে দেখা যাবে এই গ্রহকে। পৃথিবীর বিপরীতে সূর্য এবং বৃহস্পতি উভয়েই একই দিকে থাকবে। ফলে সূর্যের মতোই বৃহস্পতিও পূর্ব দিকে উঠবে, পশ্চিমে অস্ত যাবে।

সূর্যের অন্যান্য গ্রহগুলির সঙ্গে পৃথিবীর দূরত্বের এই তারতম্যের কারণ হল তাদের কক্ষপথের আকার। পৃথিবী বা বৃহস্পতি, কারও কক্ষপথই সম্পূর্ণ গোলাকার নয়। তাই দু’টি গ্রহ আলাদা আলাদা দূরত্বে একে অপরকে অতিক্রম করে। মহাকাশ গবেষকদের দাবি, ২৬ তারিখ পৃথিবী ও বৃহস্পতির মধ্যে দূরত্ব কমে হবে ৫৮ কোটি কিলোমিটার। স্বাভাবিক অবস্থায় এই দূরত্ব থাকে ৯৬ কোটি কিলোমিটার।

নাসা একটি বিবৃতিতে জানিয়েছে, ২৬ তারিখ যেহেতু বৃহস্পতি পৃথিবীর খুব কাছে চলে আসবে, পৃথিবী থেকে তাকে অনেক স্পষ্ট এবং উজ্জ্বল দেখাবে। এই ঘটনা বেশ বিরল। নাসা সূত্রে আরও বলা হয়েছে, ওই দিন চাঁদ ছাড়া আকাশের অন্যান্য গ্রহ-নক্ষত্রের মধ্যে এই বৃহস্পতিকেই সবচেয়ে উজ্জ্বল দেখাবে।

তবে পৃথিবী থেকে খালি চোখে বৃহস্পতিকে দেখা যাবে না। বিজ্ঞানীরা জানিয়েছেন, গ্রহটি দেখতে চাইলে টেলিস্কোপের সাহায্য নিতে হবে। নাসার এক আধিকারিক বলেছেন, ভাল দূরবীনের মাধ্যমে মূল গ্রহ ছাড়াও বৃহস্পতির তিন-চারটি উপগ্রহ দেখা যেতে পারে। গ্যালিলিও সপ্তদশ শতকে দূরবীনের মাধ্যমে প্রথম এই উপগ্রহগুলি দেখতে পেয়েছিলেন।

শুধু ২৬ সেপ্টেম্বর নয়, তার আগে এবং পরে বেশ কিছু দিন রাতের আকাশে স্পষ্ট ভাবে বৃহস্পতি গ্রহকে দেখা যাবে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। তবে আবহাওয়া খারাপ থাকলে মেঘলা আকাশে কিছুই দেখতে পাওয়া যাবে না।

ডেইলি বাংলাদেশ/আরএস

English HighlightsREAD MORE »