শিগগিরই আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

ঢাকা, শনিবার   ২৯ জানুয়ারি ২০২২,   ১৫ মাঘ ১৪২৮,   ২৪ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

শিগগিরই আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৫৬ ১৩ নভেম্বর ২০২১   আপডেট: ১০:০১ ১৩ নভেম্বর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

চলতি নভেম্বরে বঙ্গোপসাগরে একাধিক নিম্নচাপ সৃষ্টির কথা আবহাওয়া অফিস আগেই জানিয়েছিল। এ নিম্নচাপের যেকোনো একটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার কথাও বলা হয়েছিল। এবার সেই আশঙ্কাই সত্য হতে যাচ্ছে। 

আবহাওয়া অধিদফতর সূত্রে শুক্রবার রাতে জানা গেছে, মধ্য নভেম্বরেই দেশে আঘাত হানতে পারে ভয়ংকর ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’।

আরো জানা গেছে, আগামী ১৫ থেকে ১৬ নভেম্বরের ভেতর বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার পরিবেশ আসতে যাচ্ছে। উপযুক্ত পরিবেশ পেলে এটি ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ এ পরিণত হবে।  এটি ১৮ থেকে ১৯ নভেম্বর উপকূলে আঘাত হানার সম্ভাবনা রয়েছে।

সতর্ক বার্তায় বলা হয়েছে, ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ এ সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা আওতায় থাকতে পারে ভারতের উড়িষ্যা উপকূল থেকে অন্ধ্রপ্রদেশ। এর মধ্যে উল্লেখযোগ্য অঞ্চলগুলো হলো ব্রাহ্মপুর, শ্রীকাকুলাম ও বিশাখাপাত্নাম।

ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে থাকবে ভারতের পশ্চিমবঙ্গের ২৪ পরগনা, বাংলাদেশের সুন্দরবন, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, বরগুনা ও পটুয়াখালী উপকূলীয় এলাকাগুলো। পিরোজপুর, বরিশাল, ঝালকাঠি, ভোলাকেও ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। এছাড়া মাঝারি ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে হাতিয়া, লক্ষ্মীপুর, ফেনী থেকে চট্টগ্রাম হয়ে কুতুবদিয়া এবং ভারতের দক্ষিণ অন্ধ্রপ্রদেশের কিছু অংশকে চিহ্নিত করা হয়েছে।

এদিকে গত ২ নভেম্বর আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়।

এ কমিটির চলতি মাসের পূর্বাভাস প্রতিবেদনে জানানো হয়েছে, নভেম্বর মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

আর দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়েছে, নভেম্বর মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে। তবে এ মাসে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

পূর্বাভাসে আরো বলা হয়েছে, নভেম্বর মাসে দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এ মাসে দেশের প্রধান নদ-নদীতে স্বাভাবিক প্রবাহ বজায় থাকার সম্ভাবনা রয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর

English HighlightsREAD MORE »