দাড়ি ঘন ও লম্বা করতে ভরসা রাখুন পাঁচ খাবারে  

ঢাকা, মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২,   ১২ আশ্বিন ১৪২৯,   ২৯ সফর ১৪৪৪

Beximco LPG Gas

দাড়ি ঘন ও লম্বা করতে ভরসা রাখুন পাঁচ খাবারে  

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৩৪ ৫ মার্চ ২০২২  

রণবীর সিং। ছবি: সংগৃহীত

রণবীর সিং। ছবি: সংগৃহীত

পুরুষের সৌন্দর্য দ্বিগুণ বাড়িয়ে দেয় ঘন ও লম্বা দাড়ি। তাছাড়া আজকাল পুরুষদের ফ্যাশনের বড় একটি অংশ দখল করে আছে দাড়ি। তাইতো এখনকার তরুণদেরও দাড়ি রাখার প্রতি ঝোঁক বেড়েছে। মুখভর্তি দাড়ি এখন আকর্ষণীয় পুরুষের অন্যতম চিহ্ন।  

তবে সবার দাড়ি একইভাবে লম্বা, ঘন হয় না। তাই তরুণেরা এখন দাড়ি লম্বা করার টিপস খুঁজছেন। এক্ষেত্রে বাজারে দাড়ির যত্ন নেয়ার জন্য বিভিন্ন উপাদান কিনতে পাবেন। সেসব ব্যবহারের পাশাপাশি খেয়াল রাখতে হবে খাবারের প্রতিও। কারণ কিছু খাবার দাড়ি দ্রুত লম্বা করতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক সে খাবারগুলো সম্পর্কে- 

নারকেল তেল

নারকেল তেল চুলের জন্য ভীষণ উপকারী একথা তো সবারই জানা। সেইসঙ্গে এটি উপকার করবে দাড়িরও। নিয়মিত নারকেল তেল ম্যাসাজ করলে ঘন ও মজবুত দাড়ি পাবেন। সেইসঙ্গে ভোজ্য নারকেল তেলে খাবার রান্না করে খেলেও মিলবে উপকার।

আরো পড়ুন: বহু চেষ্টা করেও ওজন কমছে না? জেনে নিন কারণ

টুনা মাছ

সামুদ্রিক মাছ টুনা। এটি পুষ্টিগুণেও অনন্য। নিয়মিত খাবারের তালিকায় এই মাছ যোগ করলে তা দাড়ি লম্বা করতে সাহায্য করবে। এই মাছে আছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং প্রোটিন। এই দুই উপাদান শুধু দাড়ির বৃদ্ধিই বাড়ায় না দাড়িকে চকচকেও করে। সেইসঙ্গে ত্বককে করে আরো উজ্জ্বল।

দারুচিনি

আমাদের অধিকাংশ রান্নায় দারুচিনির ব্যবহার হয়ে থাকে। এটি মশলা হিসেবে দারুণ জনপ্রিয়। সুগন্ধি এই মশলা দাড়ির বৃদ্ধিতেও সাহায্য করতে পারে। সেক্ষেত্রে দারুচিনির পেস্ট মুখে প্রয়োগ করা যেতে পারে। ভালো ফল পেতে দারুচিনির পেস্টের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এরপর দাড়িতে আলতো করে লাগিয়ে নিন। এটি ত্বকের ছিদ্রগুলো খুলতে সাহায্য করে। যে কারণে দাড়ির বৃদ্ধি আরো ভালো হয়।

কুমড়ার বীজ

কুমড়ার পাশাপাশি কুমড়ার বীজও বেশ উপকারী। এই বীজ খেলে তা দাড়ি লম্বা, ঘন ও সুন্দর হতে সাহায্য করে। কারণ কুমড়ার বীজ জিঙ্কের মতো খনিজ পদার্থে ভরপুর থাকে। এই উপাদান দাড়ির স্বাস্থ্যকর বৃদ্ধি ঘটায়। কুমড়ার বীজ প্রথমে শুকিয়ে নিন। এরপর ভেজে কিংবা কাঁচা খেতে পারেন।

পালং শাক

পুষ্টিকর খাবারের তালিকায় অন্যতম নাম হলো পালং শাক। সবুজ এই শাকে আছে প্রচুর ভিটামিন-এ, ভিটামিন-সি, ক্যালসিয়াম, আয়রন এবং ফলিক অ্যাসিডের মতো পুষ্টি উপাদান। তাই পালং শাক খেলে তা দাড়ির বৃদ্ধিকে ত্বরান্বিত করে। কারণ এতে থাকা উপকারী উপাদানসমূহ চুলের ফলিকলে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »