অতিরিক্ত ওজন দ্রুত কমাতে চার পদ্ধতিতে খান মৌরি

ঢাকা, সোমবার   ২৩ মে ২০২২,   ৯ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২১ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

অতিরিক্ত ওজন দ্রুত কমাতে চার পদ্ধতিতে খান মৌরি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:১০ ২৭ জানুয়ারি ২০২২   আপডেট: ২৩:১৩ ২৭ জানুয়ারি ২০২২

মৌরি। ছবি: সংগৃহীত

মৌরি। ছবি: সংগৃহীত

অতিরিক্ত ওজন নিয়ে দুশ্চিন্তায় ভোগেন অনেক নারীই। এই তালিকায় রয়েছে অনেক পুরুষও। বাড়তি ওজন কেবল বাহ্যিক সৌন্দর্যই নষ্ট করে না, দেহের ভেতরেও মারাত্মক ক্ষতি করে। অর্থাৎ অতিরিক্ত ওজন বিভিন্ন কঠিন রোগেরও সৃষ্টি করে। একইসঙ্গে বাড়তি ওজন  মনেও নেতিবাচক প্রভাব ফেলে।

এর থেকে বাঁচতে জিমে নিয়মিত ঘাম ঝরানো বা খাওয়াদাওয়া ছেড়ে দেওয়া সবার জন্য সঠিক সমাধান নয়। জানলে অবাক হবেন যে, ঘরোয়া মশলার উপযুক্ত প্রয়োগেই আপনার ওজন কমতে পারে এবং চেহারা হতে পারে সুঠাম। নিয়মিত মৌরির বীজ খাওয়া আয়ুর্বেদ মতেও বিশেষ উপকারী। প্রায় প্রত্যেকটি রান্নাঘরে মৌরি পাওয়া যায়, রান্নায় এর ব্যবহারও হয় বিভিন্ন উপায়ে। কিন্তু মৌরির বিভিন্ন ব্যবহারে আপনার অতিরিক্ত ওজনও অল্প দিনেই হ্রাস পেতে পারে। 

চলুন তবে জেনে নেয়া যাক শরীরের বাড়তি মেদ ঝরাতে কোন কোন পদ্ধতিতে মৌরি খেলে দ্রুত ফলাফল মিলবে-

আরো পড়ুন: পা ফাটা সমস্যার সমাধান করুন মাত্র দুই মিনিটেই

>> মৌরি ভেজানো পানি পান করলে তা দেহের মেদ কমাতে সাহায্য করে। সারা রাত মৌরি পানিতে ভিজিয়ে রেখে সকালে খালি পেটে এটি পান করা যেতে পারে। এটি শরীরে ভিটামিন এবং মিনারেলের শোষণের হার বাড়াতে সহায়ক। আপনার পছন্দের দেশ-বিদেশের বহু তারকাই কিন্তু এই পানি পান করে নিজেদের ওজন নিয়ন্ত্রণে রাখেন। 

>> মৌরির গুঁড়া অ্যাসিডিটি, গ্যাস, পেটব্যথা এবং বদহজম প্রতিরোধে সাহায্য করে। এটি পাচনতন্ত্রকে সহজ স্বাভাবিক রাখে যা শরীরকে তার যথাযথ আকারে ধরে রাখতে বিশেষ সহায়ক। মৌরির গুঁড়ায় থাকা ইস্ট্রাগোল, ফেনকোন এবং অ্যানিথোলের উপস্থিতির কারণে এটি গ্যাস্ট্রিক উৎসেচক নিঃসরণে সহায়তা করে। আরো ভালো হয় যদি এর সঙ্গে মেথির গুঁড়া, মিছরি আর বিট লবণ মিশিয়ে নিয়মিত খাওয়া সম্ভব হয়।

>> মৌরি দেওয়া চায়ে রয়েছে প্রাকৃতিক উপাদান যা ওজন কমাতে ভীষণ ভাবে সাহায্য করে। চায়ের পানি ফোটানোর সময় এক চা চামচ মৌরি তাতে ফেলে দিন। এর পর চিনি, দুধ মিশিয়ে চা তৈরি করে সান্ধ্যকালীন জলখাবারের সঙ্গে নিয়মিত খান। ওজন কমবে ম্যাজিকের মতোই। আর শরীরের অন্যান্য সমস্যাও নিয়ন্ত্রণে থাকবে।

>> মৌরি ভেজে নিয়েও খেতে পারেন আপনি। এক টেবিল চামচ মৌরি অল্প আঁচে ভাজুন। ভাজার সময় হালকা সুগন্ধ বের হবে যা দেহের ইন্দ্রিয়গুলোকে আরাম দেবে। দুপুর এবং রাত্রে ভারী খাবারের পর এটি নিয়মিত খাওয়ার অভ্যাস করে ফেললে ওজন কমবে দ্রুত। এছাড়া খেয়ে ওঠার পর অনেকেরই মিষ্টি কিছু খাওয়ার ইচ্ছে হয়। তবে তা শরীরের জন্য ক্ষতিকর। মৌরি ভাজার সঙ্গে অল্প মিছরি মিশিয়ে খেলে এই সমস্যার সমাধানও হবে।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »