মুখের মেদ কমানোর কার্যকরী উপায়

ঢাকা, রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১২ ১৪২৮,   ১৭ সফর ১৪৪৩

মুখের মেদ কমানোর কার্যকরী উপায়

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৯ ৫ আগস্ট ২০২১  

মুখের বাড়তি মেদ। ছবি: সংগৃহীত

মুখের বাড়তি মেদ। ছবি: সংগৃহীত

সৌন্দর্যের অনেকটাই নষ্ট করে দেয় মুখের অতিরিক্ত মেদ। আর মখের মেদ কমানো অঙ্ক বড় একটা চ্যালেঞ্জের বিষয়। অনেকেই মেদ কমাতে জিমে ছোটেন, বিভিন্ন ডায়েট অনুসরণ করে। যা বেশ কার্যকরও। জিমে পেটের চর্বি, উরু ফ্যাট, আর্ম ফ্যাট কমানোর সরঞ্জাম রয়েছে। তবে মুখের ফ্যাট কমানোর জন্য তেমন কোনো সরঞ্জাম নেই।

তবে চিন্তা নেই, সরঞ্জাম ছাড়াও কিছু সহজ মুখের অনুশীলন রয়েছে, যা আপনার মুখের চর্বি কমিয়ে আপনাকে স্লিম এবং সুন্দর করে তুলবে। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে কমাবেন মুখে মেদ-  

হাফ ক্রিঞ্জ

আপনার নিচের ঠোঁটটি পেছনের দিকে বা মুখের এককোণে ঠেলুন। আপনার গলার পেশীগুলো ১০ সেকেন্ড করে চাপ দিয়ে রাখুন। এটি একটি চ্যালেঞ্জিং পদক্ষেপ, তবুও এটি মুখের এবং গলার চর্বি কমাতে সহায়তা করবে।

ভ্রু উপরে তুলে

এই অনুশীলনের জন্য ভ্রুয়ের কর্ণার আঙুলের সাহায্যে উপরের দিকে টানুন। চোখ খোলা রেখে ভ্রুগুলো আঙ্গুলের সাহায্যে উপর-নিচ করুন। প্রতি ৩০ সেকেন্ড পর পর উপর-নিচ করুন।

এই অনুশীলন কপালের কুঁচকানো বলি রেখা সারাতে সহায়তা করে। ভ্রু কুঁচকানোর এই অনুশীলনটি নিয়মিত করলে মুখের মেদ কমবে।

চিন লিফটস

মাথা এবং ঘাড়টি যতটা সম্ভব সোজা করুন। আপনার নিচের ঠোঁটটিকে আপনার উপরের ঠোঁটের উপরে নিয়ে যান এবং ১০ সেকেন্ডের জন্য এই অবস্থানটি ধরে রাখুন। চিন লিফটস অনুশীলন চোয়াল সহ মুখের নিচের চর্বি দূর করবে।

চিকবন লিফট

আপনার আঙ্গুলগুলো গালে রাখুন এবং আঙ্গুলের সাহায্যে ত্বককে আলতো করে উপরের দিকে তুলুন। মুখ পাঁচ সেকেন্ড করে খুলে রাখুন। অনুশীলন করার সময় গালের পেশীগুলোর উপর কিছুটা চাপ অনুভব করবেন। ১০ বার এই অনুশীলনের পুনরাবৃত্তি করুন।

অনুশীলনটি গালের পেশী শক্ত করতে, মুখের মেদ হ্রাস করতে এবং গালের আকার বজায় রাখতে সহায়তা করবে।

মুখে বাতাস জমা রেখে

মুখের এই অনুশীলনটি করতে, মুখে বাতাস নিয়ে ফুলিয়ে ফেলুন এবং ১০ সেকেন্ড বাতাস মুখে ধরে রাখুন। এরপর ডান গালের দিকে বাতাস ঘুরিয়ে নিয়ে ১০ সেকেন্ড ধরে রাখুন। বাম গালেও একই কাজ করুন। এভাবে ১০ বার এই অনুশীলনটির পুনরাবৃত্তি করুন।

এই অনুশীলন মুখের পেশীগুলোতে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে। উন্নত রক্ত সঞ্চালন গালের পেশী শক্তিশালী করবে এবং মুখের সৌন্দর্য ফিরিয়ে আনবে।

ডেইলি বাংলাদেশ/এএ