রাতে অল্প শব্দেই ঘুম ভেঙে যাওয়া যেসব মারাত্মক ক্ষতির কারণ

ঢাকা, রোববার   ১৭ অক্টোবর ২০২১,   কার্তিক ২ ১৪২৮,   ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

রাতে অল্প শব্দেই ঘুম ভেঙে যাওয়া যেসব মারাত্মক ক্ষতির কারণ

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:০৬ ১৩ অক্টোবর ২০২১  

ঘুমে ব্যাঘাত ঘটা। ছবি: সংগৃহীত

ঘুমে ব্যাঘাত ঘটা। ছবি: সংগৃহীত

সুস্থতার জন্য ঘুম জরুরি। সারাদিন শেষে রাতে একটি নির্দিষ্ট সময়ে সবাই ঘুমিয়ে থাকেন। যা খুব স্বাভাবিক। কিন্তু আমাদের মধ্যে এমন অনেকেই আছেন, যাদের ঘুম খুব পাতলা। অর্থাৎ রাতে যদি খুব অল্প শব্দও হয়, তাহলে সঙ্গে সঙ্গে ঘুম ভেঙে যায়। যাদের এমন অভ্যাস রয়েছে, তাদের কথায় কথায় ঘুমে ব্যাঘাত ঘটে। টানা ঘুম হয় না বললেই চলে।

এর ফলে যথেষ্ট বিশ্রাম হচ্ছে তো? না, মোটেও হচ্ছে না। যাদের ঘুম পাতলা, তাদের অধিকাংশেরই নির্বিঘ্ন বিশ্রাম হয় না। এর জের গিয়ে পড়ে হাড়ের স্বাস্থ্য, মস্তিষ্কের কাজ এবং মন-মেজাজের ওপর। ঘুমের মূলত চারটি ধাপ থাকে।

প্রতি ধাপে মস্তিষ্ক, ফুসফুস, পেশি, হৃদযন্ত্রের কাজ ধীর হতে থাকে। শরীর শান্ত হয়। তৃতীয় ধাপে পৌঁছলে শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গ সম্পূর্ণ বিশ্রামের পর্যায়ে পৌঁছায়। ঘুম গাঢ় হয়।

দিনের পর দিন যদি সেই গাঢ় ঘুমের পর্যায়ে শরীর না পৌঁছতে পারে, তখন বিভিন্ন অঙ্গ ক্লান্ত হতে থাকে। কাজ করতে অসুবিধা হয়। যেমন- টানা পাতলা ঘুমের জেরে মস্তিষ্ক কাজ করা কমিয়ে দেয়। এমনকি ডিমেনশিয়ার আশঙ্কাও তৈরি হয়।

আরো একটি সমস্যাও খুব বেশি দেখা যায় পাতলা ঘুমের কারণে। অনেকেরই বিপাক হার কমে যায় ভালো ঘুম না হলে। এর ফলে দ্রুত ওজন বাড়তে শুরু করতে পারে।

ফলে ঘুম যদি পাতলা হতে শুরু করে, তবে জানা দরকার তা কেন হচ্ছে। কয়েক ঘণ্টা গভীর ঘুম হওয়ার জন্য কী কী করা যেতে পারে, সেটাও ভাবা দরকার।

ডেইলি বাংলাদেশ/এএ