ছুটির দিনে ঘরেই রাঁধুন ‘অরেঞ্জ চিকেন’

ঢাকা, শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৩ ১৪২৭,   ১৩ রজব ১৪৪২

ছুটির দিনে ঘরেই রাঁধুন ‘অরেঞ্জ চিকেন’

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫০ ২২ জানুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মুরগির মাংস দিয়ে আমরা বিরিয়ানি, কোরমা, রোস্ট, ভুনা ইত্যাদি খেয়ে থাকি? তবে খাবারের স্বাদে একটু ভিন্নতা আনতে চান? তাহলে খাবারের মেন্যুতে যোগ করুন একটু ভিন্ন স্বাদের অরেঞ্জ চিকেন। অতিথি আপ্যায়ন কিংবা উৎসবে রাখতে পারেন এই পদটি। 

এই পদ ছোট বাচ্চা থেকে বৃদ্ধ সবারই পছন্দের। হাতের কাছে থাকা খুব কম উপকরণ দিয়ে তৈরি করা যায় এই খাবারটি। চলুন তবে জেনে নেয়া যাক অরেঞ্জ চিকেন তৈরির রেসিপিটি-    

উপকরণ: সসের জন্য- পানি দেড় কাপ, কমলার রস দুই টেবিল চামচ, লেবুর রস ১/৪ কাপ, রাইস ভিনেগার ১/৩ কাপ, সয়া সস আড়াই টেবিল চামচ, কমলার খোসা কুচি এক টেবিল চামচ, ব্রাউন সুগার এক কাপ, আদা কুচি আধা চা চামচ, রসুন কুচি আধা চা চামচ, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, শুকনো মরিচের ফাঁকি, কর্নস্টার্চ তিন টেবিল চামচ, পানি দুই টেবিল চামচ। 

মুরগির জন্য
চামড়া ও হাড়ছাড়া দুইটি মুরগি আধা ইঞ্চি টুকরো করে কাটা, ময়দা এক কাপ, লবণ পরিমাণ মতো, কালো মরিচের গুঁড়া ১/৪ চা চামচ, অলিভ অয়েল তিন টেবিল চামচ। 

প্রণালী: প্রথমে দেড় কাপ পানিতে সস তৈরির সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে মাঝারি আঁচে জ্বাল দিতে থাকুন। মাঝে মাঝে নেড়ে দিন। এভাবে ৫ থেকে ১০ মিনিট মিশ্রণটি ফুটিয়ে একটু ঘন হলে নামিয়ে ১০ থেকে ১৫ রেখে ঠাণ্ডা করুন। এবার মুরগির টুকরোগুলো একটি জিপলক ব্যাগে বা ঢাকনাসহ বাটিতে নিন। সামান্য সস দিয়ে মাখিয়ে ফ্রিজে দুই ঘণ্টার জন্য রেখে দিন মাংস। এর মধ্যে অবশ্যই ময়দা, লবণ ও কালো মরিচের গুঁড়া মেশাতে ভুলবেন না।

দুই ঘণ্টা পর একটি প্যানে অলিভ অয়েল দিয়ে হালকা আঁচে মুরগির টুকরোগুলো ভেজে নিন। নামিয়ে টিস্যুর উপরে রাখুন ভাজা মাংসের টুকরোগুলো। সবগুলো ভাজা হয়ে গেলে ওই প্যানেই সস দিয়ে মুরগির মাংসগুলো ভালো করে নেড়েচেড়ে পাঁচ মিনিট ঢেকে রান্না করুন। এরপর পরিবেশন করুন গরম গরম অরেঞ্জ চিকেন। 

ডেইলি বাংলাদেশ/কেএসকে