খাবারে হলুদ কমানোর অব্যর্থ চার উপায় 

ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১,   মাঘ ৪ ১৪২৭,   ০৩ জমাদিউস সানি ১৪৪২

খাবারে হলুদ কমানোর অব্যর্থ চার উপায় 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৫ ২৫ নভেম্বর ২০২০   আপডেট: ১৬:০৭ ২৫ নভেম্বর ২০২০

ছবি: খাবারে হলুদ বেশি হলে যা করবেন

ছবি: খাবারে হলুদ বেশি হলে যা করবেন

রান্না করতে গেলে অনেক সময় তেল, লবণ, মশলা পরিমাণের চেয়ে বেশি হয়ে যায়। তবে খাবারের স্বাদ গন্ধ বাড়াতে মশলা ব্যবহার করতেই হয়। তবে মাঝে মাঝে তাড়াহুড়ার সময় কিংবা বেখেয়ালে রান্নায় মশলার পরিমাণ বেশি-কম হতেই পারে। বিশেষ করে হলুন আর লবণ।

চলুন জেনে নেয়া যাক রান্নায় হলুদ বেশি পড়লে তাৎক্ষনিক কী করবেন-

তেজপাতা
রান্নায় হলুদের অতিরিক্ত স্বাদ কমিয়ে আনবে তেজপাতা। শুধু চার-পাঁচটা তেজপাতা রান্নায় দিয়ে দিন আর ফুটিয়ে নিন কয়েক মিনিট। এর পর রান্না থেকে তেজপাতা সরিয়ে নিন। তেজপাতার গন্ধ হলুদের থেকে তীব্র আর সুন্দর। এই গন্ধ হলুদের গন্ধ সরিয়ে দেবে।

আরো পড়ুন: নিমিষেই ত্বকের উজ্জ্বলতা বাড়াবে কমলার খোসা

নারকেলের দুধ
রান্নায় হলুদ বেশি হয়ে গেলে তার স্বাদ ফেরাতে পারে নারকেলের দুধ ব্যবহার করতে পারেন। এর স্বাদ অনেকটা মিষ্টি।  এতে করে একদিকে যেমন রান্নার হলদেটে ভাব কমবে অন্যদিকে স্বাদও বাড়বে। এটি ব্যবহার করলে তা হলুদের তীব্র গন্ধ ও স্বাদ দূর করতে সাহায্য করবে। তবে নারকেলের দুধ তৈরি না থাকলে কোরানো নারকেলও ব্যবহার করতে পারবেন। 

যেকোনো বড় পাতা
হলুদ বেশি হলে লাউ পাতা, কুমড়া পাতা বা পুঁই শাক, এই ধরনের পাতা আস্ত কয়েকটি পাতা দিয়ে দিন রান্নায়। তারপর কয়েক মিনিট ফুটিয়ে পাতাগুলো আলাদা করে তুলে নিন রান্না থেকে। পাতায় যে সবুজ রং থাকে তা রান্না থেকে হলুদ রং শুষে নেয়। যার ফলে স্বাভাবিক স্বাদ ও গন্ধ ফিরে আসে।

গরম খুন্তি
রান্নায় হলুদ বেশি হলে জ্বলন্ত চুলায় একটি খুন্তি ভালো করে গরম করুন। লোহার খুন্তি হলে বেশি ভালো। বেশ গরম হয়ে এলে ওই গরম অংশ রান্নার মাঝখানে দিয়ে দিন। ৫ মিনিট রান্নায় ডুবিয়ে রেখে তুলে ফেলুন। হলুদের গন্ধ দূর হবে।

ডেইলি বাংলাদেশ/কেএসকে