এই সময় পুরুষের জন্য যেমন ফেসওয়াশ উপযোগী

ঢাকা, রোববার   ১৩ জুন ২০২১,   জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

এই সময় পুরুষের জন্য যেমন ফেসওয়াশ উপযোগী

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৮ ১৯ নভেম্বর ২০২০   আপডেট: ১৭:২৮ ১৯ নভেম্বর ২০২০

ছবি: পুরুষের জন্য যেমন ফেসওয়াশ উপযোগী

ছবি: পুরুষের জন্য যেমন ফেসওয়াশ উপযোগী

ত্বকের সুরক্ষা এবং ত্বক ভালো রাখতে নিয়মিত পরিষ্কার রাখা জরুরি। নারীরা একটু বেশি সচেতন হলেও পুরুষের বেলায় একটু গড়িমসি ভাবই বেশি। অনেকেই মনে করেন রুপচর্চা বা ত্বকের যত্ন নেয়া বুঝি নারীদের কাজ। এমন ধারণা যাদের আছে, এখনি ত্যাগ করুন।

কেননা নিয়মিত ত্বকের পরিচর্চা না করলে হতে পারে নানা সমস্যা। তাই তো নারীদের মতোই পুরুষের ত্বকেরও প্রয়োজন বাড়তি যত্ন। এক্ষেত্রে শুরুতেই যেটি দরকার তা হচ্ছে ভালোভাবে ত্বক পরিষ্কার রাখা। এজন্য ব্যবহার করতে পারেন ফেসওয়াশ। তবে ত্বকের উপযোগী ফেস ওয়াশ ব্যবহার করুন। জেনে নিন কোন ত্বকের জন্য কী ধরনের ফেস ওয়াশ ব্যবহার করবেন- 

শুষ্ক ত্বকের জন্য 
শুষ্ক ত্বকের জন্য পুষ্টি প্রয়োজন। আপনার ত্বক যদি শুষ্ক হয় তবে আপনার ময়েশ্চারাইজার যুক্ত ফেসওয়াশ ব্যবহার করা ভালো। এ ধরনের ফেসওয়াশের উপাদানের মধ্যে থাকে পেট্রোলিয়াম এবং খনিজ তেল। ফেনাযুক্ত ফেসওয়াশ, স্যালিসেলিক ও গ্লাইকোলিক এসিড যুক্ত ফেসওয়াশ থেকে দূরে থাকুন।

আরো পড়ুন: চুল ও ত্বকের সব সমস্যার সমাধান এক শাক

তৈলাক্ত ত্বকের জন্য 
তৈলাক্ত ত্বকের অধিকারীরা হালকা ফেনাযুক্ত ফেসওয়াশ ব্যবহার করুন। এ ধরনের ফেসওয়াশ ত্বকে কিছুটা ময়েশ্চারাইজার রেখে ত্বক পরিষ্কার করে। এমন ফেসওয়াশ কেনার আগে এর উপাদানের মধ্যে নিম, টি ট্রি অয়েল বা অ্যালোভেরা আছে কিনা দেখে নিন।

সংবেদনশীল ত্বকের জন্য 
সংবেদনশীল বা সেনসেটিভ ত্বকের ছেলেদের জন্য অ্যালকোহল মুক্ত গন্ধহীন ফেসওয়াশ প্রয়োজন। এটি হতে হবে হাইপোঅ্যালারজেনিক ও প্যারাবেন-ফ্রি।

ব্রণ-প্রবণ ত্বকের জন্য
এধরনের ত্বকের জন্য নিম, টি ট্রি অয়েল এবং স্যালিসেলিক এসিডযুক্ত ফেসওয়াশ প্রয়োজন।

মিশ্র ত্বকের জন্য  
মিশ্র ত্বক কখনো খুব শুষ্ক হয়ে পড়ে, কখনো তৈলাক্ত হয়ে ওঠে। আপনার দরকার একটি মৃদু ধাঁচের ক্লিনজার। সেটি হতে হবে অ্যালকোহল ফ্রি, হাইপোঅ্যালারজেনিক, সোপ-ফ্রি।

স্বাভাবিক ত্বক
অধিকাংশ ফেসওয়াশই স্বাভাবিক ত্বকে ব্যবহার করা যায়। তবে প্যারাবেনের মতো কড়া কেমিকেল এড়িয়ে চলা উচিত।   

ডেইলি বাংলাদেশ/কেএসকে/জেএমএস