চুল ও ত্বকের সব সমস্যার সমাধান এক শাক

ঢাকা, শুক্রবার   ২২ জানুয়ারি ২০২১,   মাঘ ৮ ১৪২৭,   ০৭ জমাদিউস সানি ১৪৪২

চুল ও ত্বকের সব সমস্যার সমাধান এক শাক

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৫ ১৮ নভেম্বর ২০২০   আপডেট: ১৮:০১ ১৮ নভেম্বর ২০২০

ছবি: মেথি শাক

ছবি: মেথি শাক

চুল পড়া এবং ত্বকের বিভিন্ন সমস্যা আজকাল সবাই নাজেহাল। আর শীতের এই সময় তো এই সমস্যা আরো দ্বিগুণ হয়ে দাঁড়ায়। আর তাই ঘরোয়া টোটকা ব্যবহারের পাশাপাশি পুষ্টিকর খাবার খেতে হবে। 

শীতে একটু বাড়তি যত্ন নিন ত্বক ও চুলের। এজন্য খাওয়ার পাশাপাশি মেথি শাক ব্যবহার করতে পারেন। আয়ুর্বেদ চিকিৎসায় মেথির ব্যবহার সর্বাধিক। ব্লাড সুগার, ঋতুস্রাবের সময় পেটে ব্যথা, খুশকি, ব্রণ, হার্টের সমস্যা, পেটের সমস্যা, বাতের ব্যথা, ইত্যাদি দূর করতে মহৌষধ হিসেবে ব্যবহৃত হয় এটি। কিন্তু আপনি কি জানেন মেথি স্বাস্থ্যের পাশাপাশি ত্বক ও চুলের জন্যও খুব উপকারী?

আরো পড়ুন: মাত্র তিনদিনেই চুল পড়া কমাবে রসুন

অনেক সময় মুখের ব্রণ কমে গেলেও দাগ থেকে যায়। মেথি পাতার ফেস প্যাক ব্যবহার করলে এই দাগ কয়েকদিনেই মিলিয়ে যাবে। সেইসঙ্গে নতুন করে ব্রণ হওয়া থেকেও সুরক্ষা দেবে। এই প্যাক তৈরি করতে মেথি পাতা পেস্ট করে নিন। এরপর এর সঙ্গে দুই চামচ মধু ও টকদই মিশিয়ে নিন। ত্বকে ব্যবহার করুণ। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন।  

চুল পড়া কমাতে ১০০ গ্রাম মেথি পাতা নিন এবং এক চামচ লেবুর রস নিন। প্রথমে, পাতাগুলো ভালোভাবে পরিষ্কার করে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটিও চুলে প্রয়োগ করতে পারেন আবার এই পেস্ট থেকে রস বের করে তাতে লেবুর রস মিশিয়েও ব্যবহার করতে পারেন। এবার এটি চুলের স্ক্যাল্পে প্রয়োগ করুন। আধা ঘণ্টা পরে চুল ধুয়ে নিন। এই হেয়ার প্যাকটি সপ্তাহে একবার প্রয়োগ করুন। এতে খুশকি ও চুল পড়ার সমস্যা দূর হবে।

ডেইলি বাংলাদেশ/কেএসকে/জেএমএস