স্বাদে ভিন্নতা আনতে চিকেন খাবসা

ঢাকা, মঙ্গলবার   ১৮ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৪ ১৪২৮,   ০৫ শাওয়াল ১৪৪২

স্বাদে ভিন্নতা আনতে চিকেন খাবসা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২৫ ১৮ নভেম্বর ২০২০   আপডেট: ১৮:০৩ ১৮ নভেম্বর ২০২০

ছবি: চিকেন খাবসা

ছবি: চিকেন খাবসা

মুরগির মাংস দিয়ে আমরা বিরিয়ানি, কোরমা, রোস্ট, ভুনা ইত্যাদি খেয়ে থাকি? তবে খাবারের স্বাদে একটু ভিন্নতা আনতে চান? তাহলে খাবারের মেন্যুতে যোগ করুন একটু ভিন্ন স্বাদের চিকেন খাবসা। অতিথি আপ্যায়ন কিংবা উৎসবে রাখতে পারেন এই পদটি। 

এই পদ ছোট বাচ্চা থেকে বৃদ্ধ সবারই পছন্দের। হাতের কাছে থাকা খুব কম উপকরণ দিয়ে তৈরি করা যায় এই খাবারটি। চলুন তবে জেনে নেয়া যাক চিকেন খাবসা তৈরির রেসিপিটি-    

উপকরণ: সয়াবিন তেল আধা কাপ, মুরগি দেড় কেজি, পোলাওর চাল ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি ছয় কোয়া, টমেটো কুচি তিনটি, টমেটো বাটা ১/৪ কাপ, গাজর মিহিকুচি এক কাপ, মুরগির স্টক দুই কাপ, কিশমিশ ১/৮ কাপ, গরম মশলা আধা চা চামচ, সিরকা আধা চামচ, এলাচি গুঁড়া ১/৪ চামচ, দারুচিনি গুঁড়া আধা চামচ, ফুড কালার/স্যাফরন আধা চামচ, জিরা গুঁড়া আধা চামচ, ধনিয়া গুঁড়া আধা চামচ, পাপরিকা পাউডার এক চামচ, লবঙ্গ দুইটি, সরিষা বাটা এক চা চামচ, জায়ফল গুঁড়া সামান্য, কালো গোলমরিচ গুঁড়া আধা চামচ, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে একটি বাটিতে মশলার সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। এবার একটি প্যান চুলায় বসান এবং এতে ১/৪ কাপ তেল দিন। তেল গরম হলে এতে পেঁয়াজ এবং রসুনকুচি দিন। হালকা বাদামি রং ধরলে এতে মুরগির টুকরোগুলো দিয়ে ভাজুন হালকা বাদামি রং হওয়া পর্যন্ত। 

এরপর দিয়ে দিন টমেটো বাটা। এই মিশ্রণে এবার মশলার মিশ্রণটি ঢেলে দিন এবং সঙ্গে দিন টমেটো কিউব ও সিরকা। মুরগি সিদ্ধ হয়ে গেলে সস থেকে তুলে নিন এবং একে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বেক করুন বাদামি রং হওয়া পর্যন্ত। 

এবার গ্রেভি সসের মধ্যে পোলাওয়ের চাল দিয়ে দিন, সঙ্গে গরম পানি দিন। চাল সিদ্ধ হয়ে গেলে এর মধ্যে মুরগিগুলো বসিয়ে দিয়ে উপরে গরম মশলাগুঁড়া, গাজর কুচি, কিশমিশ দিয়ে নামিয়ে গরম গরম পরিবশেন করুন ভিন্নস্বাদের এরাবিয়ান কাবসা বা খাবসা।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/কেএসকে