ত্বকের যত্নে অব্যর্থ দাওয়াই পদ্ম

ঢাকা, শনিবার   ২৮ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৪ ১৪২৭,   ১১ রবিউস সানি ১৪৪২

ত্বকের যত্নে অব্যর্থ দাওয়াই পদ্ম

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৫ ২৮ অক্টোবর ২০২০  

ছবি: ত্বকের যত্নে অব্যর্থ দাওয়াই পদ্ম ফুল

ছবি: ত্বকের যত্নে অব্যর্থ দাওয়াই পদ্ম ফুল

ত্বকের যত্নে কতো কিছুই না ব্যবহার করে থাকি আমরা। মসৃণ, উজ্জ্বল আর সুন্দর ত্বক কে না চায়। সবারই কমবেশি প্রত্যাশা থাকে ব্রণমুক্ত, দাগহীন উজ্জ্বল টক। সে জন্য কেমিকেল পণ্য ব্যবহার করতেও দ্বিধা করেন না অনেকে। 

তবে ত্বকের সব সমস্যা সমাধানে আপনাকে সহায়তা করবে ফুল। পদ্ম ফুল এক্ষেত্রে অব্যর্থ এক দাওয়াই। ক্লিনজার, টোনার ও ময়েশ্চারাইজার তিনভাবেই কার্যকর পদ্ম ফুলের রস। চলুন জেনে নেয়া যাক ত্বকের যত্নে পদ্ম কীভাবে ব্যবহার করবেন-  

> পদ্মর প্যাক বানাতে পদ্ম ফুলের পাপড়ি বেটে রস ছেঁকে নিন। ফ্রিজে রেখে ঠান্ডা করে এই রস তুলায় ভিজিয়ে ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। ত্বক পাবে পরিপূর্ণ পুষ্টি। ত্বকের রং উজ্জ্বল করতে পদ্ম পাপড়ি চটকে চালের গুঁড়ার সঙ্গে মিশিয়ে স্ক্রাবার হিসেবে ব্যবহার করা যেতে পারে।

আরো পড়ুন: একদিনেই চুলের খুশকি দূর করবে নিমপাতা

> পদ্ম ফুলের পাপড়ি ভালো করে ধুয়ে পানিতে ৪ মিনিট সিদ্ধ করে পেস্ট করতে হবে। সঙ্গে মেশান টক দই আর মধু। সন্ধ্যা বা রাতে ত্বক পরিষ্কার করে এই প্যাক লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। ত্বক উজ্জ্বল হবে। পদ্ম ফুলের পাপড়ি পানিতে ফুটিয়ে যেকোনো ফেস প্যাকের সঙ্গে এটি মিশিয়ে নিয়মিত ব্যবহার করা যেতে পারে। তবে খুব বেশি স্পর্শকাতর ত্বকের জন্য উপযুক্ত নয় পদ্ম।

> শাপলা ফুলও এভাবে ব্যবহার করতে পারেন ত্বকে। তাতেও বেশ ভালো ফল পাবেন। শাপলা ফুল, নিমের তেল ও তিল বাটা একসঙ্গে মিশিয়ে নিয়মিত ব্যবহারে ব্রণ সমস্যার সমাধান হয় সহজেই।  

ডেইলি বাংলাদেশ/কেএসকে