একদিনেই চুলের খুশকি দূর করবে নিমপাতা

ঢাকা, বুধবার   ১৯ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৫ ১৪২৮,   ০৬ শাওয়াল ১৪৪২

একদিনেই চুলের খুশকি দূর করবে নিমপাতা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫৯ ২৮ অক্টোবর ২০২০   আপডেট: ১২:০১ ২৮ অক্টোবর ২০২০

ছবি: খুশকি দূর করবে নিমপাতা

ছবি: খুশকি দূর করবে নিমপাতা

শীত যতই এগিয়ে আসছে ততই দেখা দিচ্ছে চুলের সমস্যা। মূলত ত্বক এসময়  শুষ্ক থাকে একারণেই খুশকির সমস্যা বেশি দেখা দেয়। এতে করে দেখা দেয় মাথার ত্বকে ব্রণ, চুলকানি এবং র‍্যাশের সমস্যা। সেই সঙ্গে বেড়ে যায় চুল পড়ার প্রবণতা। 

এই সমস্যার সমাধান করবে নিমপাতা। নিম একটি ঔষধি গাছ। যার ডাল, পাতা, রস সবই কাজে লাগে। নিম ভাইরাস ও ব্যাকটেরিয়া নাশক হিসেবে নিম খুবই কার্যকর। আর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর জুড়ি মেলা ভার। 

চলুন জেনে নেয়া যাক খুশকি দূর করতে কীভাবে ব্যবহার করবেন নিমপাতা-

আরো পড়ুন: চুল পড়া কমাবে লাল শাক

চুলের খুশকি দূর করতে শ্যাম্পুর সঙ্গে নিমপাতা সিদ্ধ পানি মিশিয়ে নিন। এবার এটি ভালোভাবে মাথার ত্বকে ভালোভাবে ম্যাসেজ করে ধুয়ে ফেলুন। চুলের জন্য নিম পাতার ব্যবহার অদ্বিতীয়।

সপ্তাহে ১ দিন নিমপাতা ভালো করে বেটে চুলে লাগিয়ে ১ ঘণ্টার মতো রাখুন। এবার ১ ঘণ্টা পর ভালো করে ধুয়ে ফেলুন। দেখবেন খুশকি দূর হওয়ার পাশাপাশি চুল পড়া কমবে। সেই সঙ্গে সঙ্গে চুল নরম ও কোমল হবে।একবার ব্যবহারেই তফাৎ বুঝতে পারবেন। তাই শীতে প্রতি সপ্তাহে একবার বা মাসে দুইবার নিমপাতা ব্যবহার করুন।   

আবার ত্বকের সমস্যা সমাধানে অব্যর্থ দাওয়াই নিমপাতা। নিমের পাতা ও ছালের গুঁড়া কিংবা নিমের ডাল দিয়ে নিয়মিত দাঁত মাজলে দাঁত হবে মজবুত, রক্ষা পাবেন দন্ত রোগ থেকেও। এছাড়াও আরো অনেক রোগের সেরা দাওয়াই এই নিমপাতা।  

ডেইলি বাংলাদেশ/কেএসকে