পাঁচ ভুলেই বাড়ছে ত্বকের তৈলাক্তভাব

ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭,   ০৫ রবিউল আউয়াল ১৪৪২

পাঁচ ভুলেই বাড়ছে ত্বকের তৈলাক্তভাব

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৮ ২৯ সেপ্টেম্বর ২০২০  

ছবি: আপনার ভুলেই ত্বক হয়ে পড়ছে তৈলাক্ত

ছবি: আপনার ভুলেই ত্বক হয়ে পড়ছে তৈলাক্ত

গরমে এমনিতেই ত্বক তৈলাক্ত হয় বেশি। তবে যাদের তৈলাক্ত ত্বক তাদের সারাবছরই ত্বক তৈলাক্ত থাকে। তৈলাক্ত ত্বকে ব্রণ, র‍্যাশসহ দেখা দেয় নানা সমস্যা। কারণ ত্বকে ময়লা জমে তা লোমকূপগুলো বন্ধ করে দেয়। ফলে ব্রণ দেখা দেয়।  

কোনো ক্রিম বা মেকআপও ঠিকভাবে ব্যবহার করা যায় না এই ধরনের ত্বকে। তাই যাদের ত্বক তৈলাক্ত তারা নানা সমস্যায় ভুগে থাকেন। তবে আপনার কিছু ভুলেই ত্বক বেশি তৈলাক্ত হয়ে পড়ছে। এগুলো করা থেকে বিরত থাকুন। এতে করে ত্বকের তৈলাক্তভাব অনেকটাই কমে যাবে। তার আগে জেনে নিন কী কী ভুল করে থাকেন- 

বারবার মুখ ধোয়া
প্রথমেই যেই ভুলটা বেশিরভাগ মানুষ করেন তা হচ্ছে এটি। অনেকেই মনে করেন বারবার মুখ ধুলে বুঝি তেল কমে যাবে। না একেবারেই এমনটা করা যাবে না। যখন প্রয়োজন তখন মুখ ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিন। 

পানি কম খান
শরীর হাইড্রেট না থাকলে তবজে তৈলাক্ততা বেড়ে যায়। তাই বেশি বেশি করে পানি পান করুন। এরসঙ্গে ডাবের পানি, লেবুর শরবত কিংবা ফলের রস খেতে পারেন। আপনার শরীর যতবেশি হাইড্রেট থাকবে ততই ত্বকের তৈলাক্তভাব কমবে। 

ময়েশ্চারাইজার ব্যবহার করেন না
বেশিরভাগ মানুষ আছেন বিশেষ করে নারীরা। ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করেন না। তারা মনে করেন এতে ত্বক আরো বেশি তৈলাক্ত হয়ে পরবে। আসলে বাস্তবতা উল্টো। ময়েশ্চারাইজার ব্যবহার করলে বরং আরো ত্বকের তৈলাক্তভাব কমে।

আরো পড়ুন: তারুণ্যেই ত্বকে বার্ধক্যের ছাপ, দূর করবে এই ফেসপ্যাক 

ভারী মেকআপ ব্যবহার করেন
একটু লাইট মেকআপ ব্যবহার করা আপনার জন্য ভালো। কেননা ভারী মেকআপ ত্বকের তৈলাক্তভাব বাড়িয়ে দেয়।

অতিরিক্ত দুশ্চিন্তা 
শরীরে তেল তৈরির জন্য দায়ী হরমোনগুলো গর্ভাবস্থায়, মেনোপজ বা বয়ঃসন্ধিকালে খুব বেশি ওঠানামা করতে পারে। আর স্ট্রেস এই স্তরগুলোকে বাড়িয়ে তুলতে পারে। রক্ত বা প্রবাহ ত্বককে ছেড়ে দিয়ে অভ্যন্তরীণ অঙ্গ এবং মস্তিষ্কে চলে যাওয়ার কারণে লড়াই বা উড়ন্ত ব্যবস্থা গন্ধ বাড়াতে এবং কৈশিক ফাংশন হ্রাস করে। এটি শেষ পর্যন্ত আরো সেবাম উৎপাদন বাড়িয়ে দেয়। তাই অতিরিক্ত দুশ্চিন্তা করা বাদ দিন।

ডেইলি বাংলাদেশ/কেএসকে