ব্রণ সারাতে অব্যর্থ দাওয়াই ক্যাপসিকাম

ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০,   কার্তিক ৬ ১৪২৭,   ০৪ রবিউল আউয়াল ১৪৪২

ব্রণ সারাতে অব্যর্থ দাওয়াই ক্যাপসিকাম

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৬ ২৫ সেপ্টেম্বর ২০২০  

ছবি: ত্বকের ব্রণ সারাবে ক্যাপসিকাম

ছবি: ত্বকের ব্রণ সারাবে ক্যাপসিকাম

নারী পুরুষ সে ছোট কি বড় ব্রণের সমস্যায় ভোগেন না এমন কেউ নেই। যন্ত্রণাদায়ক ব্রণ কোনোভাবে সারলেও এর দাগ থেকেই যায়। এর জন্য ব্যবহার করেন ঘরোয়া থেকে কেমিকেল নানা পণ্য। 

ব্রণ কিংবা এর দাগ দূর করতে তো ঘরোয়া অনেক কিছুই ব্যবহার করেছেন। তবে ক্যাপসিকামের কথা জানেন কি? ক্যাপসিকাম এক ধরনের সবজি। এতে রয়েছে প্রচুর ভিটামিন ‘সি’। চামড়া পরিষ্কার রাখতে ক্যাপসিকাম বেশ উপকারী, এটি চামড়ার র‍্যাশ হওয়া ও ব্রণ প্রতিরোধ করে।

এছাড়াও এর রয়েছে আরো অনেক স্বাস্থ্য উপকারিতা। ক্যাপসিকাম যেকোনো ব্যথা থেকে মুক্তি দেয়। মাইগ্রেন, সাইনাস, ইনফেকশন, দাঁতে ব্যথা, অস্টিওআর্থ্রাইটিস ইত্যাদি ব্যথা দূর করতে কাজ করে। 

ক্যাপসিকাম দেহের বাড়তি ক্যালরি পূরণে কাজ করে। ফলে উচ্চ চর্বি থেকে যে ওজন বৃদ্ধি পায়, তা হ্রাস করে।সি সিকনেস (সমুদ্রে যাওয়ার কারণে তৈরি অসুস্থতা), ম্যালেরিয়া, জ্বর ইত্যাদি রোধে ক্যাপসিকাম বেশ কার্যকর।

আরো পড়ুন: চুল পড়া বন্ধ করবে নিমের রস

এবার জেনে নিন ব্রণ এবং এর দাগ দূর করতে কীভাবে ব্যবহার করবেন ক্যাপসিকাম- 

> আপনার প্রয়োজন মতো ক্যাপসিকাম নিয়ে পেস্ট করুন। এটি সরাসরি ত্বকে লাগাতে পারেন। আবার এর সঙ্গে সামান্য বেসন, লেবুর রস আর মধু মিশিয়ে প্যাক বানাতে পারেন। আক্রান্ত স্থান এমনকি পুরো মুখেই লাগাতে পারেন প্যাকটি। এতে ত্বক পরিষ্কার করে উজ্জ্বল দেখাবে। ত্বকে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করে ধুয়ে নিন। 

> ক্যাপসিকামের রস লাগাতে পারেন। আবার সালাদ কিংবা বিভিন্ন রান্নায় ব্যবহার করতে পারেন ক্যাপসিকাম। কেননা ত্বকে ব্যবহারের পাশাপাশি খেলেও উপকার মিলবে।  

ডেইলি বাংলাদেশ/কেএসকে