চুল পড়া বন্ধ করবে নিমের রস  

ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০,   কার্তিক ৬ ১৪২৭,   ০৪ রবিউল আউয়াল ১৪৪২

চুল পড়া বন্ধ করবে নিমের রস  

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৩ ২৪ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৩:৪৮ ২৪ সেপ্টেম্বর ২০২০

ছবি: চুল পড়া বন্ধ হবে নিমের রস ব্যবহারে

ছবি: চুল পড়া বন্ধ হবে নিমের রস ব্যবহারে

নারীর দীঘল কালো চুলের প্রেমে পড়েছেন কবি- সাহিত্যিকরাও। রচনা করেছেন কবিতা, গান, উপন্যাস। তবে তাদের ছাপিয়ে সাধারণ মানুষও কিছু কম যায় না। সবাই পছন্দ করেন মাথা ভর্তি কালো চুল। সে নারী হোক বা পুরুষ। সৌন্দর্যের এক অন্যতম অনুষঙ্গ চুল।

তবে এই চুল নিয়ে সমস্যারও শেষ নেই। চুল পড়া থেকে শুরু করে রক্ষ নিষ্প্রাণ হয়ে যাওয়াসহ নানান কিছু। চুল বিভিন্ন কারণে পড়তে পারে। চিকিৎসকদের মতে বংশগত কারণ, থাইরয়েডের সমস্যা, আয়রন বা ক্যালসিয়ামের অভাব, খাদ্যে পুষ্টিগুণের অভাব, বিভিন্ন ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া ও হরমোনের ভারসাম্য ঠিক না থাকার জন্য চুল পড়ার সমস্যা দেখা দিতে পারে। 

তবে ঘরোয়া উপায়ে এই সমস্যার সমাধান করতে পারেন। বিশেষ করে নিমের রস এক্ষেত্রে আপনাকে শতভাগ সাহায্য করবে। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন নিমের রস-

আরো পড়ুন: ত্বকের বিভিন্ন সমস্যা দূর করবে নিমের তেল

নিমপাতার উপকারিতার কথা কম-বেশি সবারই জানেন। এটি প্রাকৃতিক জীবাণুনাশক যা নতুন চুল গজাতে এবং চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। পাশাপাশি চুলের গোড়া শক্ত করে এবং খুশকি দূর করে। কিছু নিমপাতা ভালো করে ধুয়ে পেস্ট করে নিন। এরপর সেই পেস্ট থেকে রস বের করে মাথার পুরো অংশে, চুলের গোড়াতে লাগিয়ে ম্যাসাজ করুন। চাইলে পেস্টটি সরাসরি ব্যবহার করতে পারেন। কমপক্ষে ৩০ মিনিট রেখে তারপর হালকা গরম পানি ও শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন। এভাবে সপ্তাহে অন্তত তিন থেকে চারদিন করুন। চুল পড়ার সমস্যা দূর হবে মাসখানেকের মধ্যেই। 

আরেকটি উপায়ে ব্যবহার করতে পারেন নিমপাতা। পাতাগুলো ভালো করে ধুয়ে পানিতে ফুটিয়ে নিন। এই পানি ঠান্ডা করে তা দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এভাবেও উপকার পেতে পারেন। এছাড়া নিমের তেলও ব্যবহার করতে পারেন।   

ডেইলি বাংলাদেশ/কেএসকে