দুপুর পাতে মলা মাছের চচ্চড়ি

ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭,   ০৫ রবিউল আউয়াল ১৪৪২

দুপুর পাতে মলা মাছের চচ্চড়ি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:১২ ১৮ সেপ্টেম্বর ২০২০  

ছবি: মলা মাছের চচ্চড়ি

ছবি: মলা মাছের চচ্চড়ি

খাল আর বিলের দেশ বাংলায় পাওয়া যায় প্রচুর দেশিয় নাছ। এগুলো প্রাকৃতিকভাবেই বেড়ে ওঠে। বিল বা খালের শ্যাওলা, অন্যান্য ছোট মাছ, শামুক খায়। ফলে দেশিয় মাছের স্বাদই অন্যরকম। সারা বছর চাষের বড় বড় রুই কাতলা তো খাওয়াই হয়। এই বর্ষার মৌসুমে না হয় ছোট মাছ একটু বেশি খেলেন। 

এর স্বাস্থ্য উপকারিতা কিন্তু অন্যান্য মাছের তুলনায় প্রচুর। প্রোটিন, ভিটামিন, আয়রন, ক্যালসিয়াম যুক্ত এই মাছ। একেবারে আপনার সারাবছরের পুষ্টির ঘাটতি মেটাবে। অনেক ভাবেই তো মলা বা ছোট মাছ খেয়েছেন। এবার জেনে নিন মলা মাছের চচ্চড়ির রেসিপি-

আরো পড়ুন: বুটের ডাল দিয়ে মুরগির মাংস

উপকরণ: মলা মাছ এক কেজি, ক্যাপসিকাম একটি,কাঁচা মরিচ চার পাঁচটি, টমেটো কুচি আধা কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, আদা ও রসুন বাটা দেড় টেবিল চামচ করে, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া পরিমাণ মতো, জিরা গুঁড়া এক টেবিল চামচ, ধনিয়া গুঁড়া এক টেবিল চামচ, গরম মশলা গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদ মতো, তেল পরিমাণমতো। 

প্রণালী: প্রথমেই মলা মাছগুলোকে ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। এবার এতে পরিমাণমতো হলুদ এবং লবণ দিয়ে মাখিয়ে ১৫ মিনিটের জন্য রেখে দিন। এরপর চুলায় প্যান বসিয়ে তেল গরম করুন। তেল গরম হয়ে এলে তাতে পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। এবার ক্যাপসিকাম, টমেটো ও ম্যারিনেট করা মাছটি দিয়ে ভালো করে কষতে থাকুন।

একেক করে আদা বাটা, রসুন বাটা, মরিচ গুঁড়া,কাঁচা মরিচ, জিরা গুঁড়া দিয়ে একটু কষিয়ে সামান্য পানি দিয়ে ঢেকে দিন। অল্প আঁচে রান্না করুন। মাঝে মাঝে ঢাকনা খুলে নেড়ে দিন। একদম মাখা মাখা হয়ে গেলে নামিয়ে নিয়ে উপরে গরম মশলা আর ধনে পাতা কুচি বেশি করে ছড়িয়ে দিন। কিছুক্ষণ ঢেকে রেখে সার্ভিং ডিশে ঢেলে নিন। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/কেএসকে