হুমায়ুন আজাদ হত্যা মামলার অবশিষ্ট যুক্তি উপস্থাপন ১৫ মার্চ

ঢাকা, বুধবার   ১৪ এপ্রিল ২০২১,   বৈশাখ ১ ১৪২৮,   ০১ রমজান ১৪৪২

হুমায়ুন আজাদ হত্যা মামলার অবশিষ্ট যুক্তি উপস্থাপন ১৫ মার্চ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৬ ৫ মার্চ ২০২১  

ড. হুমায়ুন আজাদ। ফাইল ছবি

ড. হুমায়ুন আজাদ। ফাইল ছবি

বহুমাত্রিক লেখক, ভাষাবিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হুমায়ুন আজাদ হত্যা মামলার অবশিষ্ট যুক্তিতর্ক উপস্থাপনের জন্য আগামী ১৫ মার্চ দিন ধার্য করেছেন আদালত। 

বৃহস্পতিবার ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক রোকসানা আক্তার হ্যাপি নতুন এ দিন ধার্য করেন।

শুক্রবার আসামিপক্ষের আইনজীবী ফারুক আহাম্মদ ডেইলি বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

বৃহস্পতিবার আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শুনানির জন্য দিন ধার্য ছিল। কিন্তু ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ মাকসুদা পারভীন ছুটিতে থাকায়  ভারপ্রাপ্ত আদালত নতুন এ ধার্য করেন। এর আগে কারাগারে আটক আসামিদের আদালতে হাজির করা হয়। 

গত ১৮ জানুয়ারি রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক উপস্থাপনে অতিরিক্ত সরকারি কৌঁসুলি সাইফুল ইসলাম হেলাল আসামিদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দাবি করেন।

মামলার এজাহার থেকে জানা যায়, ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি একুশে গ্রন্থমেলা থেকে বাসায় ফেরার পথে হামলার শিকার হয়ে মারাত্মক আহত হন ড. হুমায়ুন আজাদ। হামলার সময় তাকে চাপাতি ও কুড়াল দিয়ে কুপিয়ে গুরুতর জখম করা হয়। ওই হামলার পর হুমায়ুন আজাদ ২২ দিন সিএমএইচে এবং ৪৮ দিন ব্যাংককে চিকিৎসাধীন ছিলেন। পরে জার্মানির মিউনিখে চিকিৎসাধীন অবস্থায় একই বছরের ১২ আগস্ট তিনি মারা যান।

ওই ঘটনায় পরদিন তার ছোট ভাই মঞ্জুর কবির বাদী হয়ে রমনা থানায় একটি হত্যাচেষ্টা মামলা দায়ের করেন। পরে তা হত্যা মামলায় রূপান্তর হয়। এছাড়া একই ঘটনায় বিস্ফোরক দ্রব্য আইনেও অপর একটি মামলা হয়।

ডেইলি বাংলাদেশ/জেডআর