ওমানের সিদ্ধান্তে বিপাকে ইসরায়েল

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২,   ১৪ আশ্বিন ১৪২৯,   ০২ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

ওমানের সিদ্ধান্তে বিপাকে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫৩ ১৩ আগস্ট ২০২২   আপডেট: ১১:৫৮ ১৩ আগস্ট ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইসরাইলের বিমানের জন্য আকাশ উন্মুক্ত করতে রাজি হয়নি ওমান। ইহুদিবাদী ইসরায়েল ইস্যুতে সৌদি আরবের নীতি অন্ধভাবে অনুসরণ করতে চাইছে না দেশটি।

সংবাদমাধ্যম প্রেস টিভির প্রতিবেদন অনুযায়ী, ওমানের সুলতান ইসরায়েলি বিমানের জন্য তার দেশের আকাশসীমা খুলে দেওয়ার পক্ষে মত দেননি।

ওমানের আকাশসীমা ব্যবহার করতে পারলে ইসরায়েলি বিমানের জন্য দূরপ্রাচ্যের দেশগুলোর দূরত্ব অনেক কমে আসবে। কিন্তু ওমানের আকাশসীমা খুলে না দেওয়ার সিদ্ধান্ত ইসরায়েলকে এখন বেশ বিপাকে ফেলেছে।

ওমানের আকাশসীমা খুলে দেওয়া ইসরাইলের জন্য খুবই গুরুত্বপূর্ণ এই কারণে যে, সৌদি আরবের আকাশসীমা খুলে দেওয়ার পরেও ওমানের আকাশ উন্মুক্ত না হলে ভারত মহাসাগরের আকাশে ইসরায়েলি বিমানের প্রবেশ সহজ হবে না।

আরো পড়ুন> ইউক্রেনের প্রেসিডেন্টকে সমস্যা সমাধানের দুই পথ দেখাল রাশিয়া

সেক্ষেত্রে সৌদির আকাশ ব্যবহারের বিশেষ সুবিধা নিতে পারবে না ইসরাইলের ফ্লাইটগুলো। ওমানের আকাশসীমা খুলে না দিলে ইসরায়েল বিমানগুলোকে ইয়েমেনের আকাশ পাড়ি দিতে হবে যার আপাতত সম্ভাবনাই নেই।

রুশ সংবাদমাধ্যম রাশিয়া টুডের রিপোর্টে বলা হয়েছে- ইসরায়েলের সঙ্গে ওমানের এরইমধ্যে সম্পর্ক প্রতিষ্ঠা হয়েছে কিন্তু বিমান যোগাযোগ প্রতিষ্ঠিত হয়নি।

তেল আবিব অন্যান্য পারস্য উপসাগরীয় আরব দেশগুলোর মতো ওমানের সঙ্গেও সম্পর্ক স্বাভাবিককরণের জন্য মার্কিন-সমর্থিত প্রচেষ্টা জোরদার করেছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »