ইউরোপের বৃহৎ বিদ্যুৎকেন্দ্রে ফের গোলাবর্ষণ, জাতিসংগের উদ্বেগ

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২০ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

ইউরোপের বৃহৎ বিদ্যুৎকেন্দ্রে ফের গোলাবর্ষণ, জাতিসংগের উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:১৮ ১২ আগস্ট ২০২২   আপডেট: ১২:৪০ ১২ আগস্ট ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেনের দক্ষিণ-পূর্ব অঞ্চলে অবস্থিত ইউরোপের সবচেয়ে বড় পারমানবিক বিদ্যুৎকেন্দ্র জাপোরিঝিয়ায় গোলাবর্ষণের কথা জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।- খবর আল জাজিরার।

বৃহস্পতিবার বিদ্যুৎকেন্দ্রে গোলাগুলির বিষয়ে পরস্পরকে দোষারোপ করছে রাশিয়া ও ইউক্রেন। উভয়পক্ষ জানায়, প্ল্যান্টের অফিস ও ফায়ার স্টেশনে ১০ বার হামলা করা হয়েছে।

এমন উদ্বেগজনক পরিস্থিতি নিয়ে পারমাণবিক পর্যবেক্ষক সংস্থার প্রধান রাফায়েল গ্রসি সতর্ক করে বলেন, এটি একটি ‘গুরুতর সময়’। আর জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেসে সতর্ক করে বলেছেন, এভাবে চলতে থাকলে বিপর্যয় নেমে আসবে।

এদিকে, ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটিতে জাতিসংঘের বিশেষজ্ঞ দলকে দ্রুত পরিদর্শনের অনুমতি দিতে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও চীন।

এর আগে, প্ল্যান্টের সুরক্ষায় আশপাশে একটি নিরস্ত্রীকরণ অঞ্চল গড়ে তোলার আহ্বান জানিয়েছিল যুক্তরাষ্ট্র। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাছে সংঘর্ষকে বিপজ্জনক ও দায়িত্বজ্ঞানহীন অ্যাখা দেন মার্কিন পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র।

তবে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার প্রতিনিধি বলেন, নিরস্ত্রীকরণ কোনো বিকল্প হতে পারে না। এতে উস্কানি ও  সন্ত্রাসী হামলায় পরিস্থিতিকে আরো ঝুঁকিপূর্ণ করে তুলবে।

বৃহস্পতিবার ঘটনায় এক বিবৃতিতে ইউক্রেনের পারমাণবিক সংস্থা এনারহোয়াটম জানায়, জাপোরিঝিয়া প্ল্যান্ট ও পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাছাকাছি অঞ্চলে গোলাবর্ষণ করেছে রুশ হামলাকারীরা। এতে বেশ কিছু জায়গা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে পরিস্থিতি ইউক্রেনের নিয়ন্ত্রণে রয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি পুরোপুরি নিয়ন্ত্রণে নিতে কয়েক দফা চেষ্টা চালিয়েছে রুশ বাহিনী।

ডেইলি বাংলাদেশ/এমকেএ

English HighlightsREAD MORE »