যে কারণে মারা গেলেন ব্রাজিলিয়ান টিকটকার ‘দ্য মনস্টার’

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২০ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

যে কারণে মারা গেলেন ব্রাজিলিয়ান টিকটকার ‘দ্য মনস্টার’

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৮ ৪ আগস্ট ২০২২   আপডেট: ১১:২০ ৪ আগস্ট ২০২২

ব্রাজিলিয়ান এক বডি বিল্ডার ও টিকটকার ভালদির সেগাতো- ফাইল ছবি

ব্রাজিলিয়ান এক বডি বিল্ডার ও টিকটকার ভালদির সেগাতো- ফাইল ছবি

অনেকেই পেশি ও বাইসেপ বাড়াতে জিমে যোগ দেন। কিছু মানুষ দ্রুত পেশি বাড়ানোর জন্য স্টেরয়েড বা ইনজেকশনও ব্যবহার করেন। কিন্তু এর অনেক পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। সম্প্রতি এমনই একটি ঘটনা সামনে এসেছে।

ভালদির সেগাতো নামে ব্রাজিলিয়ান এক বডি বিল্ডার ও টিকটক তারকা পেশি বাড়ানোর জন্য এমন কিছু করেন, যার জেরে তার মৃত্যু হয়। ‌‘হাল্ক’ ও ‘দ্য মনস্টার’ খ্যাত ওই ব্রাজিলিয়ান বডি বিল্ডার ২৩ ইঞ্চি বাইসেপ তৈরির জন্য বিপজ্জনক ইনজেকশন নিতেন। যার জেরে নিজের ৫৫তম জন্মদিনেই মৃত্যু হয় তার। 

স্ট্রোক ও সংক্রমণের ঝুঁকি থাকা সত্ত্বেও ভালদির সেগাতো দীর্ঘদিন ধরেই বাইসেপ ও পিঠের পেশি বাড়ানোর জন্য সিন্থল ইনজেকশন ব্যবহার করতেন। ভালদির সোশ্যাল মিডিয়ায় তার শরীরের রূপান্তরের অনেক ছবি ও ভিডিও শেয়ার করতেন। নিজেকে ‘ভালদির সিন্থল’ নামে পরিচয় দিতেন তিনি। টিকটকে তার ১.৭ মিলিয়ন ফলোয়ার ছিল। 

ডেইলি মেইলের তথ্য অনুসারে, ভালদির ২০১৬ সালে বলেছিলেন মানুষ তাকে সোয়ার্জনেগার, হাল্ক ও হি-ম্যান নামে ডাকতেন। আর তিনি সেগুলো শুনতে পছন্দ করতেন। তিনি তার বাইসেপ দ্বিগুণ করেছেন, কিন্তু তিনি আরও বড় বাইসেপ চেয়েছিলেন।

ভালদিরকে ৫ বছর আগে চিকিৎসকরা সতর্ক করেছিলেন যে তিনি যদি শরীর তৈরি করতে ইনজেকশন ব্যবহার করতে থাকেন তাহলে তিনি স্নায়ুর ক্ষতিসহ বেশকিছু প্রাণঘাতী সমস্যার সম্মুখীন হতে পারেন। কিন্তু তারপরেও ইনজেকশন দেওয়া অব্যাহত রাখেন ভালদির। আর একটানা ইনজেকশন নেয়ার ফলে ভালদিরের পেশি ২৩ ইঞ্চি পর্যন্ত বেড়ে যায়।

স্থানীয় এক বাসিন্দা জানান, মৃত্যুর দিন তার শ্বাসকষ্ট হচ্ছিল, যে কারণে তিনি তার মাকে সাহায্যের জন্য ডাকেন। এরপর ভালদিরকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে রিশেপশন এরিয়াতেই হার্ট অ্যাটাকে মাটিতে লুটিয়ে পড়েন তিনি।

ইউরোপ পাবমেড সেন্ট্রাল অনুসারে, সিন্থলে মূলত থাকে তেল, বেঞ্জিল অ্যালকোহল ও লিডোকেনের মিশ্রণ। যার জেরে স্নায়বিক ক্ষতি, হার্ট অ্যাটাক, স্ট্রোক ও সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি পায়।

ডেইলি বাংলাদেশ/এআর

English HighlightsREAD MORE »