ফিলিস্তিনে খাদ্য সংকট, ত্রাণ আটকে দিল ইসরায়েল

ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৬ ১৪২৮,   ০৮ জ্বিলকদ ১৪৪২

ফিলিস্তিনে খাদ্য সংকট, ত্রাণ আটকে দিল ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৭:০০ ১৯ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় হামলা চালিয়ে যাচ্ছে ইহুদিবাদী ইসরায়েলি বাহিনী। দখলদারদের বর্বরোচিত হামলায় সেখানে বাড়িঘর ধ্বংস হয়ে যাওয়ায় জাতিসংঘ পরিচালিত স্কুলগুলোতে আশ্রয় নিয়েছেন হাজারো ফিলিস্তিনি। তাদের জন্য জরুরি হয়ে পড়েছে ত্রাণসহায়তা। আর এমন পরিস্থিতিতেও ফিলিস্তিনের জন্য পাঠানো ত্রাণের ট্রাক আটকে দিয়েছে ইসরায়েল।

মর্টার হামলায় নিজেদের এক সেনার সামান্য আহত হওয়ার কথা জানিয়ে গাজায় প্রবেশের সীমান্ত বন্ধ করে দিয়েছে ইসরায়েলি বাহিনী। তাই বিভিন্ন দেশ ও সংস্থার পাঠানো ত্রাণবাহী ট্রাকের বহর আর ঢুকতে পারছে না।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার ত্রাণ পৌঁছানোর জন্য সাময়িকভাবে কারেম আবু সালেম সীমান্ত খুলে দিয়েছিল ইসরায়েলি কো–অর্ডিনেটর অব গভর্নমেন্ট অ্যাক্টিভিটিজ ইন দ্য টেরিটোরিজ (কোগাট)। এরপর সেখান দিয়ে ত্রাণবাহী ট্রাক ঢুকতে শুরু করে। কিন্তু কিছুক্ষণ পরেই মর্টার হামলায় এক ইসরায়েলি সেনা সামান্য আহত হওয়ার কথা জানিয়ে সীমান্ত বন্ধের ঘোষণা দেয় কোগাট।

এক বিবৃতিতে কোগাট বলেছে, কারেম সালেম ক্রসিংয়ের দিকে মর্টার বোমা হামলার পর বাকি ট্রাকগুলোর প্রবেশ বন্ধের সিদ্ধান্ত হয়েছে।

এমন খবরে অসহায় ফিলিস্তিনিদের উৎকণ্ঠা ওষ্ঠাগত। কারণ কারেম আবু সালেম সীমান্ত দিয়ে ফিলিস্তিনে বেশিরভাগ পণ্য আসে।

এ বিষয়ে নরওয়েজিয়ান রিফুজি কাউন্সিলের মধ্যপ্রাচ্য বিষয়ক মিডিয়া উপদেষ্টা কার্ল স্কেমব্রি আল জাজিরাকে বলেন, কারেম আবু সালেম ও বেইত হ্যানুন ক্রসিং বন্ধ রাখা হলে গাজার দম বন্ধ হওয়ার অবস্থা হবে। এতে জরুরি মানবিক সহায়তা ব্যাহত হবে। সীমান্তগুলো খোলা রাখা খুবই প্রয়োজন।

এছাড়া অসহায় লোকগুলোর কাছে মানবিক সহায়তা পৌঁছানোর জন্য অস্ত্রবিরতি প্রয়োজন বলেও উল্লেখ করেন কার্ল স্কেমব্রি।

জাতিসংঘের সহায়তা সংস্থা মঙ্গলবার জানিয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় প্রায় ৪৫০টি ভবন ধ্বংস বা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ৫২ হাজারের বেশি ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন।

বাস্তুচ্যুতদের মধ্যে প্রায় ৪৭ হাজার মানুষ গাজায় জাতিসংঘ পরিচালিত ৫৮টি স্কুলে আশ্রয় নিয়েছেন বলে জাতিসংঘের মানবিক ত্রাণসহায়তা বিষয়ক সমন্বয়ক জেনস লায়েরকে জানিয়েছেন।

১০ মে থেকে শুরু হওয়া গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ২৩৩ জন নিহত হয়েছেন। এর মধ্যে ৬১ শিশু ও ৩৬ জন নারী রয়েছেন। আহত হয়েছেন দেড় হাজার।

ডেইলি বাংলাদেশ/এমআর