এবার মার্কিন রাষ্ট্রদূতের ওপর ইরানের নিষেধাজ্ঞা

ঢাকা, বুধবার   ০২ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৮ ১৪২৭,   ১৫ রবিউস সানি ১৪৪২

এবার মার্কিন রাষ্ট্রদূতের ওপর ইরানের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৩ ২৫ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরাকে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ম্যাথিউ টুয়েলারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান। দেশটির স্বার্থ সংক্রান্ত কর্মকাণ্ডে সন্ত্রাসবাদী অবস্থা নেয়ার অভিযোগ তুলে এই পদক্ষেপ নিলো তারা।

শুক্রবার টুইটারে প্রকাশিত এক বিবৃতিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জানিয়েছে, ম্যাথিউ টুয়েলার ও ইরাকের দুইজন মার্কিন কূটনীতিক ইরানের সরকার ও নাগরিকদের স্বার্থের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কর্মকাণ্ড সংগঠিত করে। সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়ন, নেতৃত্বদান ও প্রতিরোধের সঙ্গে তারা কার্যকরভাবে জড়িত রয়েছেন বলে অভিযোগ আনা হয়েছে।

চলতি বছরের জানুয়ারিতে বাগদাদের বিমানবন্দরের কাছে মার্কিন ড্রোন হামলায় শীর্ষ ইরানি জেনারেল কাসেম সোলায়মানি হত্যাকাণ্ডের সঙ্গে তারা জড়িত ছিলো বলেও অভিযোগ করা হয়েছে। এছাড়া ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞাগুলো কার্যকর করার পেছনেও তারা জড়িত ছিলো বলে জানিয়েছে দেশটি।

অপর দুইজন কূটনীতিক হলেন টুয়েলারের ডেপুটি স্টিভ ফ্যাগিন ও উত্তর ইরাকের কুর্দি অঞ্চলের রাজধানী এরবিলের মার্কিন কনস্যুলেটের প্রধান রব ওয়ালার।

টুইটারে দেয়া এই বিবৃতিকে সংযুক্ত করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈয়েদ খতিবজাদেহ লিখেছেন, ইরানবিরোধী প্রতিটি পদক্ষেপের প্রতিক্রিয়া জানানো হবে।

এর আগে, গত বৃহস্পতিবার আগামী ৩ নভেম্বরের আসন্ন মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করার সাহসী প্রচেষ্টা করার অভিযোগ তুলে ইরানের পাঁচটি প্রতিষ্ঠানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির এই অভিযোগ তীব্রভাবে অস্বীকার করেছে ইরান।

বাগদাদে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ইরজ মাসজেদিকে সোলায়মানির ঘনিষ্ঠ পরামর্শদাতা হিসেবে বর্ণনা করেছে যুক্তরাষ্ট্র। সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ এনে তার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করছে যুক্তরাষ্ট্র। এবার জবাবে মার্কিন রাষ্ট্রদূতের বিরুদ্ধেও একই ব্যবস্থা নিলো ইরান।

সূত্র- আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/এসএমএফ