সর্ষের মধ্যেই লুকিয়ে আছে যত সমস্যার সমাধান

ঢাকা, রোববার   ০৩ জুলাই ২০২২,   ১৯ আষাঢ় ১৪২৯,   ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

সর্ষের মধ্যেই লুকিয়ে আছে যত সমস্যার সমাধান

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:৩৫ ২৮ জানুয়ারি ২০২২  

সর্ষে। ছবি: সংগৃহীত

সর্ষে। ছবি: সংগৃহীত

রান্নার স্বাদ বাড়াতে আস্ত সর্ষের ব্যবহার আদিকাল থেকেই হয়ে আসছে। সর্ষে ইলিশ তেমনি একটি রেসিপি, যা খুবই পরিচিত। এছাড়াও সর্ষে দিয়ে বিভিন্ন পদ রান্না হয়ে থাকে। যা সবারই ভীষণ পছন্দের। এছাড়াও রান্নার স্বাস্থ্যকর তেল হিসেবেও বেশ জনপ্রিয়তা রয়েছে সর্ষের তেলের। শুধু রান্নাতেই নয়, ত্বক ও চুলের সুরক্ষায়ও অনেকেই সর্ষের তেলে ভরসা রাখেন।  

জানেন কি সর্ষে শুধু স্বাদ, ত্বক ও চুলের খেয়ালই রাখে না, শরীরের সার্বিক সুস্থতার জন্যেও সর্ষে ভীষণ উপকারী। বিভিন্ন রোগ থেকে বাঁচতে সর্ষে দারুণভাবে উপকার করে থাকে। কীভাবে? চলুন তবে জেনে নেয়া যাক- 

অকাল বার্ধক্য ঠেকাতে

ভিটামিন এ, সি এবং কে সমৃদ্ধ সর্ষে ত্বকের অকাল বার্ধক্য রোধ করে ত্বকের ঔজ্জ্বল্য বজায় রাখে।

ত্বক আর্দ্র রাখতে

প্রতিটি ঋতুতে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সর্ষে অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান। ত্বকের অবাঞ্ছিত ব্রণ তাড়াতেও সর্ষে কাজে আসতে পারে।

আরো পড়ুন: মুখের ভেতরে ছাল উঠে গেছে? জেন নিন করণীয়

ক্যান্সার প্রতিরোধে

সর্ষের বীজে রয়েছে গ্লুকোসিনোলেটস এবং মাইরোসিনোজের মতো যৌগ উপাদান।তা শরীরে ক্যান্সার সৃষ্টিকারী কোষের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।

মাথাব্যথা উপশমে

ম্যাগনেশিয়াম সমৃদ্ধ সর্ষে মাইগ্রেন বা মাথা যন্ত্রণা দূর করতে সাহায্য করে। সর্ষে স্নায়ুতন্ত্রকে প্রশমিত রাখে। শরীরের অন্যান্য অংশের ব্যথা কমাতেও সাহায্য করে।

হজমে সাহায্য করে

সর্ষে পরিপাক ক্রিয়ার জন্যেও খুব ভালো। বদহজমের সমস্যায় ভুগে থাকলে সর্ষে খুবই উপকারী হতে পারে। কোষ্ঠকাঠিন্যর সমস্যা থেকে মুক্তি দেয়। খাবার দ্রুত হজম করতে সাহয্য করে সর্ষে।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »