স্যান্ডুইচ থেকে ছড়াচ্ছে মারাত্মক রোগ, গবেষণায় ভয়ানক তথ্য

ঢাকা, বুধবার   ১৮ মে ২০২২,   ৪ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৬ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

স্যান্ডুইচ থেকে ছড়াচ্ছে মারাত্মক রোগ, গবেষণায় ভয়ানক তথ্য

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৫৫ ১৫ জানুয়ারি ২০২২  

স্যান্ডুইচ থেকে ছড়াচ্ছে মারাত্মক রোগ। ছবি: সংগৃহীত

স্যান্ডুইচ থেকে ছড়াচ্ছে মারাত্মক রোগ। ছবি: সংগৃহীত

স্যান্ডুইচ থেকে ছড়াচ্ছে ভয়ানক এক রোগ। মাথার এই রোগে আক্রান্ত হতে পারেন অনেকেই। সম্প্রতি একটি গবেষণায় এমনই তথ্য পেয়েছেন লিডস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তারা পাঁচ লাখ মানুষের উপর এই গবেষণা চালিয়েছিলেন। সেখানেই ধরা পড়েছে এক ভয়ানক তথ্য, যা এই প্রজন্মের খাদ্যাভ্যাস নিয়ে প্রশ্ন তুলেছে।

গবেষকদলের প্রধান হুইফেং ঝ্যাং দাবি করেছেন, সারা পৃথিবীতে ভুলে যাওয়া বা স্মৃতিভ্রংশের মতো সমস্যা ক্রমে মহামারির আকার নিচ্ছে। এই সমস্যার অন্যতম কারণ হিসেবে গবেষকরা খুঁজে পেয়েছেন খাদ্যাভ্যাসকে। তারা বলেছেন, আগামী ৩০ বছরের মধ্যে শুধু ইংল্যান্ডেই এই স্মৃতিভ্রংশের রোগে আক্রান্ত হবেন ২০ লাখের বেশি মানুষ। তারাই বলছেন, প্রক্রিয়াকরণ করা হয়, এমন মাংস দিনে ২৫ গ্রামের বেশি খেলেই বাড়বে স্মৃতিভ্রংশের মতো রোগের সম্ভাবনা। এর মধ্যে বেকন খাওয়া যাদের অভ্যাস, তাদের শরীরে প্রভাব পড়ছে বেশি।

আরো পড়ুন: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে তিন ভেষজ উপাদান

অর্থাৎ মাংস রয়েছে, এমন স্যান্ডুইচ খাওয়ার অভ্যাস যাদের রয়েছে, তাদের শরীরে ধীরে ধীরে অজ্ঞাতে বাসা বাঁধছে এই ভয়ানক রোগ। এছাড়াও যারা সসেজ স্যান্ডুইচ খেতে পছন্দ করেন, তাদেরও রয়েছে নানারকম দুর্ভোগ। এছাড়া বিফ ও টার্কি খাওয়ার ফলেও অনেকের শরীরে রোগ দানা বাঁধার সম্ভাবনা রয়েছে।

গবেষকরা বলছেন, মোট ৫ লাখ মানুষের উপর এই গবেষণা চালিয়েছিলেন গবেষকরা। গবেষণা চালানো হয়েছিল যাদের বয়স ৪০ থেকে ৬৯-এর মধ্যে, তাদের উপর। তারা যে সমস্ত রোগের কথা বলেছেন, পাশাপাশি তাদের শারীরিক পরীক্ষা করে গভীর গবেষণা চালানো হয়েছে দীর্ঘদিন ধরে। ২০০৬ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত এই তথ্য সংগ্রহ করা হয়েছে, তার পর চলেছে গবেষণা। সেই গবেষণার পরেই এমন তথ্য পেয়েছেন বিজ্ঞানীরা।

তারা তুলনামূলক আলোচনা করার জন্য নিরামিষ খান এমন মানুষদের তথ্যও সংগ্রহ করেছিলেন, সংগ্রহ করা হয়েছিল রেড মিট খান না এমন মানুষদের তথ্যও। সব মিলিয়েই এই সিদ্ধান্তে এসেছেন তারা।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »