ভাইয়ের কাছে বোনের ৪৩৪ মিটার দীর্ঘ চিঠি, কাগজের ওজন পাঁচ কেজি!
15-august

ঢাকা, শুক্রবার   ১২ আগস্ট ২০২২,   ২৮ শ্রাবণ ১৪২৯,   ১৩ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

ভাইয়ের কাছে বোনের ৪৩৪ মিটার দীর্ঘ চিঠি, কাগজের ওজন পাঁচ কেজি!

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:১৭ ৩০ জুন ২০২২  

ছবি: কৃষ্ণপ্রিয়া ও তার ভাই কৃষ্ণপ্রসাদ

ছবি: কৃষ্ণপ্রিয়া ও তার ভাই কৃষ্ণপ্রসাদ

অফিস-কাছারি ছাড়া আজকাল চিঠিপত্রের ব্যবহার প্রায় নেই বললেই চলে। হাতের সামনেই ফোন, হাজার রকম মেসেজিং অ্যাপ। আঙুলের ছোট্ট নড়াচড়াতেই দূর থেকে সুদূরে পৌঁছে যায় যাবতীয় মনের কথা, খবরাখবর। 

তাই চিঠি মানে আজ শুধুই নস্টালজিয়া। তবু কেউ কেউ আজও সেই নস্টালজিয়াকে ছুঁয়ে দেখতে চান। কাজের ফাঁকে সময় করে কাগজকলম নিয়ে বসে যান প্রিয়জনকে চিঠি লিখতে। যেমন লিখেছেন এই মেয়েটি। আর সেই চিঠি লিখেই জায়গা করে নিতে চলেছেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে। কীভাবে? আসুন শুনে নেয়া যাক।

কৃষ্ণপ্রিয়া ও তার ভাই কৃষ্ণপ্রসাদ
ভাইয়ের প্রতি ভাই অথবা বোনের প্রতি ভাইয়ের ভালোবাসার প্রমাণ ঠিক সেভাবে দেওয়া হয়তো যায় না। ভাই ও বোনের মধ্যে সম্পর্কে যেমন আছে খুনসুটি, তেমনি আছে তীব্র আবেগ। অদ্ভুতভাবে যার প্রমাণ দেখালেন এই তরুণী। নাম তার কৃষ্ণপ্রিয়া। 

বলছি, ভারতের কেরালা রাজ্যের কৃষ্ণপ্রিয়ার কথা। বিশ্ব ভাই দিবস উপলক্ষ্যে এত বড় চিঠি লিখেন তিনি। ভাইয়ের উদ্দেশে লিখলেন ৪৩৪ মিটার দৈর্ঘের চিঠি। এই চিঠি লিখতে ব্যবহৃত কাগজের ওজন হয়েছে পাঁচ কেজি। পেশায় ইঞ্জিনিয়ার এই তরুণীর লেখা সেই চিঠি গড়তে চলেছে নতুন রেকর্ড। 

কৃষ্ণপ্রিয়া কাজের চাপে নিজের ভাইকে বিশ্ব ভাই দিবসের শুভেচ্ছা জানাতে ভুলে গিয়েছিলেন। এতে মন খারাপ হন তার ২১ বছর বয়সী ভাই কৃষ্ণপ্রসাদ। সেই বার্তা হোয়াটসঅ্যাপে দিয়েছিলেন বোনকে। কিন্তু কাজের চাপ এতোই বেশি ছিল যে, মেসেজগুলোও দেখার সময় পাননি বোন। এতে আরো মন খারাপ হয় ভাইয়ের। বোনকে তাই হোয়াটসঅ্যাপে ব্লক করে দেন তিনি।

কৃষ্ণপ্রিয়ার চিঠি লিখতে সময় লেগেছে ১২ ঘণ্টাভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউকে কৃষ্ণপ্রিয়া বলেন, 'আমি ওকে শুভেচ্ছা জানাতে ভুলে গিয়েছিলাম। আমি এইদিনে সাধারণত ওকে ফোন করি। ভাই দিবসের একটি টেক্সট পাঠাই। কিন্তু কাজের ব্যস্ততার কারণে এ বছর আমি ভুলে গিয়েছিলাম।' 

ভুলে যাওয়ার মাসুল হিসেবে ভাইয়ের অভিমান ভাঙাতে গত ২৫ মে তিনি ভাইকে উদ্দেশ্যে করে চিঠি লিখতে শুরু করেন। প্রথমে একটি এ-ফোর সাইজের কাগজে লিখতে শুরু করেছিলেন কৃষ্ণপ্রিয়া। তবে পরে বুঝলেন, নিজের মনের কথা গুছিয়ে লিখতে আরো অনেক কাগজ প্রয়োজন হবে তার।  

কৃষ্ণপ্রিয়া ও তার ভাই কৃষ্ণপ্রসাদতার ভাষ্যে, 'আমি লম্বা আকৃতির কাগজ কিনতে একটি স্টেশনারি দোকানে গিয়েছিলাম। কিন্তু দোকানদার আমাকে বললো, লম্বা কাগজ বলতে তার কাছে কেবল বিলিং পেপারের রোলই পাওয়া যাবে। এরপর আমি ঐ দোকান থেকে ১৫ রোল কাগজ কিনি।'

প্রতিটি রোল ভর্তি করে ভাইকে নিজের মনের কথা লিখেছেন কৃষ্ণপ্রিয়া। আর পুরো চিঠিটি লিখতে তার সময় লেগেছে মাত্র ১২ ঘণ্টা। কৃষ্ণপ্রিয়ার লেখা চিঠিকে বিশ্বের সবচেয়ে দীর্ঘ চিঠি হিসেবে তালিকাভুক্তির মর্যাদা দিতে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এসএ

English HighlightsREAD MORE »