২০০ বছর আগে শুরু হয় লিফটের ব্যবহার, যেভাবে আবিষ্কার হয়েছিল

ঢাকা, রোববার   ২৯ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৫ ১৪২৭,   ১২ রবিউস সানি ১৪৪২

২০০ বছর আগে শুরু হয় লিফটের ব্যবহার, যেভাবে আবিষ্কার হয়েছিল

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০২ ২০ অক্টোবর ২০২০   আপডেট: ১৬:০৪ ২০ অক্টোবর ২০২০

ছবি: বিশ্বের প্রথম লিফট

ছবি: বিশ্বের প্রথম লিফট

বিশ্বের যে দেশেই যান না কেন বিশাল বিশাল অট্টালিকা দেখে মাথা ঘুরে যাওয়ার জোগাড়। আধুনিক প্রযুক্তির যে ব্যাপারগুলো মানুষের জীবনযাপন সহজ করে দিয়েছে তার মধ্যে অন্যতম একটি লিফট বা এলিভেটর। 

কয়েক মিনিটেই দশ পনের তোলার উপরে চলে যেতে পারবেন। একের পর এক নির্মান হচ্ছে আকাশচুম্বী বাড়ি। ফলে উঁচু বাড়িতে সিঁড়ি বেয়ে ওঠা খুবই কষ্টকর। আবার যেগুলো বিশাল বিশাল অট্টালিকা সেগুলোতে সিঁড়ি বেয়ে ওঠা নামা প্রায় অসম্ভব। সেকারণেই মানুষ তাদের সুবিধার্থে লিফট ব্যবহার করে থাকে। বিশ্বের প্রথম লিফট আবিষ্কার হয়েছিল প্রায় দুইশত বছর আগে। কেন তৈরি করা হয় লিফট, তখন তো আর বহুতল ভবন ছিল না। তাহলে?

লিফট ব্যবহার করা হয় বাসা-বাড়ি, অফিস সব জায়গাতেই চলুন জেনে নিন লিফট আবিষ্কারের ইতিহাস। পৃথিবীর প্রথম লিফট বা এলিভেটর তৈরি করা হয় ১৩ সেপ্টেম্বর ১৭৪৩ সালে। সেটি তৈরি করা হয়েছিল ফ্রান্সের রাজপ্রাসাদে, রাজা কিং লুইস পঞ্চদশের জন্য। একজন ব্যক্তিকে বহন করতে সক্ষম এই যন্ত্র শুধুমাত্র প্রথম তলা থেকে দ্বিতীয় তলা পর্যন্ত যেতে পারত। লোকে এটাকে বলত ফ্লাইং চেয়ার।

এলিশা গ্রেভস ওটিসআরো পড়ুন: দিনরাত দাবায় মগ্ন এই গ্রামের মানুষ,পড়ার সিলেবাসেও আছে দাবা  

যন্ত্রটি দালানের বাইরে স্থাপন করা হয়েছিল। এটার বেলকনি দিয়ে রাজার নিকট আনা নেয়া করা হত। যন্ত্রটির নির্মাণ কৌশল খুব বেশি জটিল কিছু ছিলো না। একটি চিমনির ভেতরে দড়ির সঙ্গে কিছু ওজন বাঁধা থাকতো। দড়ির অন্যপ্রান্ত বাধা ছিল চেয়ারখানা। প্রহরীদের চিমনির ভেতরে ডিউটি দেয়া হত। তারা রাজার নির্দেশ অনুযায়ী দড়িতে ভার কমিয়ে বাড়িয়ে চেয়ারকে ওঠাতো এবং নামাতো।

১৮ শতাব্দীতে লিফট এমনই ছিল১৮৫০ সালে বাষ্প ও হাইড্রোলিক এলিভেটর নির্মাণ করা হয়। ১৮৫২ সালে এলিশা গ্রেভস ওটিস প্রথম নিরাপদ এলিভেটর তৈরি করতে সক্ষম হন। ১৮৫৭ সালে নিউ ইয়র্কে প্রথম যাত্রীসাধারণের জন্য এলিভেটর স্থাপন করেন ওটিস। ১৮৬১ সালে ওটিসের মৃত্যুর পর তার ছেলে চার্লস এবং নর্টন ওটিস ব্রাদার্স এন্ড কোং তৈরি করেন। 

১৮৭৩ সালে আমেরিকায় দুই হাজারেরও বেশি ওটিস এলিভেটর স্থাপন করা হয়। বছর পাঁচেক বাদে ওটিস হাইড্রোলিক এলিভেটর চালু করে এবং ১৮৮৯ সালে ওটিস বৈদ্যুতিক এলিভেটর মেশিন স্থাপনে সক্ষম হয়। ওটিসের অগ্রযাত্রা থেমে থাকেনি। পৃথিবীর দুইশ'র বেশি দেশে ওটিসের এলিভেটর ব্যবহৃত হয়। 

ডেইলি বাংলাদেশ/কেএসকে