তালার এই ছিদ্র কেন দরকার, জানুন আরো অবাক করা কিছু বিষয়

ঢাকা, শনিবার   ৩১ অক্টোবর ২০২০,   কার্তিক ১৬ ১৪২৭,   ১৩ রবিউল আউয়াল ১৪৪২

তালার এই ছিদ্র কেন দরকার, জানুন আরো অবাক করা কিছু বিষয়

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০২ ২৮ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৪:১৯ ২৮ সেপ্টেম্বর ২০২০

ছবি: তালার এই ছিদ্র কেন দরকার

ছবি: তালার এই ছিদ্র কেন দরকার

দৈনন্দিন কাজে আমরা অনেক কিছুই ব্যবহার করে থাকি। প্রায়শই মনে প্রশ্ন জাগে এটা এমন কেন? ওটার কাজ কি? যেমন- কলমের ক্যাপে উপরের ছিদ্রটি কেন রাখা হয়। আবার বাচ্চাদের মাথার ক্যাপ গুলোতে কেনই বা নরম তুলতুলে বল গুলো দেয়া হয়। তালায় এই ছোট্ট ছিদ্রটার কি দরকার।  

এমন আরো অনেক কিছুই আছে যা জেনে রাখতে পারেন আপনিও। আচ্ছা  তাহলে জেনে নিন ল্যাপটপের চার্জারের সঙ্গে এমন একটা জিনিস কেন দেয়া হয়। কেনই বা নেভীদের ক্যাপ অন্যদের থেকে আলাদা। কেনই বা গাড়ির সিটের সঙ্গে ছোট্ট বাড়তি অংশ থাকে।

নেভীদের ক্যাপ

নেভীদের ক্যাপ  নেভী সদস্যদের মাথার ক্যাপ খেয়াল করেছেন নিশ্চয়। অন্য ডিফেন্স সদস্যের থেকে আলাদা। এর কারণ নেভীদের প্রায়শই সামুদ্রিক ঝড়ের মোকাবেলা করতে হতো। আর সে সময় তাদের জাহাজের ছাদ নিচু হয়ে যেত। যার কারণে সে সময় প্রায়শই জাহাজের ছাদে অফিসারদের মাথা ঠেকে যেতো। সে সময় নেভীদের টুপি বানানোর কোম্পানি এ সমস্যা সমাধানের জন্য তাদের টুপির উপরে এ ধরনের নরম বলের ব্যবহার শুরু করে।

বাচ্চাদের টুপিতে পমপম লাগানো থাকে যেন অফিসারের মাথা ছাদে লেগে গেলেও সেই অফিসারের মাথাতে ব্যথা না পায় । কিন্তু পরে এই জিনিসটা এতটাই পপুলার হয়ে গেছিল যে সাধারণ মানুষ ও ফ্যাশন স্বরূপ এই জিনিস ব্যবহার শুরু করে দেয়। এখন বাচ্চাদের টুপিতেও পম পম ব্যবহার করা হয় এখই কারণে। ফ্যাশনের পাশাপাশি মাথায় যাতে ব্যথা না পায় তাই এটি দেয়া হয়। তবে উনিশ শতকের দিকে ফ্রান্সের নেভীরা সর্বপ্রথম এই ধরনের নরম বল তাদের টুপিতে ব্যবহার করে।

ল্যাপটপের চার্জার

 ল্যাপটপের চার্জার এর মধ্যে এরকম একটি সিলেন্ডার অবশ্যই দেখে থাকবেনল্যাপটপের চার্জার এরমধ্যে এরকম একটি সিলেন্ডার অবশ্যই দেখে থাকবেন। আসলে এটিকে ফিল্ড বিল্ড বলা হয় এটি উচ্চমাত্রার ইলেকট্রিসিটির ফ্রিকুয়েন্সি-কে ডিভাইসের মধ্যে আসা থেকে বাধা প্রদান করে। মোটকথা এই ছোট্ট ডিভাইস টি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ল্যাপটপের জন্য।  

ললিপপের স্টিকের ছিদ্র

ললিপপ স্টিক বাচ্চাদের সবচেয়ে পছন্দের ক্যান্ডির মধ্যে ললিপপ অন্যতম। বড়রাও বাদ যান না। এই ক্যান্ডি ছোটবেলাতে তো অবশ্যই খেয়ে থাকবেন । আচ্ছা কখনো কি লক্ষ্য করেছেন, ললিপপের শেষ মাথায় একটি ছিদ্র থাকে। বাচ্চারা মনে করে এটি বোধহয় শিশ বাজানোর জন্যই দেয়া হয়েছে। আসলে এই ছিদ্রের সাহায্যে ক্যান্ডি স্টিকের সঙ্গে লেগে থাকে আর এটিকে খাওয়ার সময় পড়ে যাওয়া থেকে রক্ষা করে। এছাড়াও এটি গলায় আটকে গেল এয়ার-সারকুলেশন এর জন্য কাজ করে থাকে।

গাড়ির সিটের বাড়তি অংশ

গাড়ির সিটের ছোট্ট অংশ আরামের জন্য নয় সিটির মধ্যে এ ধরনের হেড রেস্ট অবশ্যই দেখে থাকবেন। আপনারা হয়তো ভেবেছেন এমন দেয়া হয় যাতে মাথা রেখে আরাম করা যায়। কিন্তু আপনি জেনে অবাক হবেন যে এটিতে মাথা রেখে শুধু আরাম করার জন্যই দেয়া হয়নি। এটার প্রধান কাজ হচ্ছে দুর্ঘটনার সময় মানুষের মাথা কে বাঁচানো।

আরো পড়ুন: মাইনের সন্ধান দেয়ায় ইঁদুর পেল স্বর্ণপদক 

কারণ দুর্ঘটনার সময় মাথা অনেক জোরে পিছনের দিকে ঝাঁকি খায় | আর এটি পেছন থেকে ঝাঁকির হাত থেকে মাথাটিকে বাঁচায়। এছাড়াও আপনি দেখে থাকবেন যে হেড রেস্ট এমনভাবে বানানো হয় যাতে খুব সহজেই এটাকে খুলে ফেলা যায়। আর এরকম ডিজাইন বানানোর কারণ হচ্ছে গাড়ি পানিতে পড়ে গেলে যাতে এটি ব্যবহার করে গাড়ির কাঁচ ভেঙ্গে বের হওয়া যায়।

তালার পাশে থাকা ছোট্ট ছিদ্র

তালায় এই ছিদ্র দেখে থাকবেন তালার মধ্যে অবশ্যই এই ছোট্ট ছিদ্র দেখে থাকবেন। প্রথমবার দেখতে এটিকে একদমই অযোগ্য বলে মনে হবে। কিন্তু ছিদ্রটি ব্যবহার করার জন্য বিশেষ কারণ রয়েছে। আসলে এটি তালাকে মরিচা পরার হাত থেকে রক্ষা করে ৷ এটির সাহায্যে তালা থেকে পানি এবং অন্যান্য দূষিত পদার্থ বের হয়ে যায়। যদি এই ছোট ছিদ্রটি না দেওয়া থাকে তাহলে আপনার তালা খুব দ্রুত নষ্ট হয়ে যাবে। 

কলমের ক্যাপের উপরের ছিদ্রটি

কলমের ক্যাপের উপরের ছিদ্রটি   আপনি কি কখনো খেয়াল করেছেন কলমের ক্যাপে একটি ছিদ্র থাকে ? আপনি যে ধরনেরই কোম্পানির কলম ব্যবহার করেন না কেন প্রায় সবগুলোর ছিদ্র দেখতে পাবেন ৷ কিছু মানুষের অভ্যাস আছে যারা কলমের ক্যাপ চিবাতে থাকে। এর ফলে ক্যাপ মুখের সাহায্যে গলায় চলে যাওয়ার খুব স্বাভাবিক ঘটনা ঘটে। যদি কলমের ক্যাপে এই ছিদ্র না থাকে তাহলে শ্বাসকার্য আটকে গিয়ে আপনি মারা যেতে পারেন ৷ এজন্যই কলমের ক্যাপে ছিদ্র রাখা হয়। যাতে এয়ার সার্কুলেশন হতে পারে ৷ 

ডেইলি বাংলাদেশ/কেএসকে