কক্সবাজার সৈকতে ভেসে এলো বিশাল তিমি

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১,   বৈশাখ ২৩ ১৪২৮,   ২৩ রমজান ১৪৪২

কক্সবাজার সৈকতে ভেসে এলো বিশাল তিমি

কক্সবাজার প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৩ ৯ এপ্রিল ২০২১   আপডেট: ১৮:২৩ ৯ এপ্রিল ২০২১

সৈকতের হিমছড়ি পয়েন্টে ভাসছে মৃত তিমি

সৈকতের হিমছড়ি পয়েন্টে ভাসছে মৃত তিমি

বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারে একটি বিশালাকৃতির তিমি ভেসে এসেছে। প্রাণীর শরীরের পেছনের অংশে বড় একটি ক্ষত দেখা গেছে।

শুক্রবার দুপুরে সৈকতের দরিয়া নগর হিমছড়ি পয়েন্টে বিশালাকৃতির তিমিটিকে ভাসতে দেখে স্থানীয়রা।

স্থানীয়দের ধারণা- জনশূন্য সৈকতের কাছাকাছি আসার পর তিমিটিকে সাগরের দস্যুরা হত্যা করতে পারে। অথবা গভীর সাগরের কোথাও এটিকে শিকারীরা হত্যা করেছে। পরে ভাসতে ভাসতে সৈকতে এসেছে।

দুর্গন্ধে মৃত তিমির কাছে যেতে পারছে না মানুষ। তিমিটি কয়েকদিন আগে মারা গেছে বলে মনে করা হচ্ছে।

কক্সবাজার ১৪ এপিবিএন-এর অতিরিক্ত পুলিশ সুপার সোহেল রানা জানান, এই তিমির ওজন দুই টন। ধারণা করা হচ্ছে- সাগরে বড় ট্রলারের সঙ্গে ধাক্কা লেগে এটির মৃত্যু হতে পারে। বিশেষজ্ঞরা সরেজমিনে পরিদর্শন শেষে এ বিষয়ে বিস্তারিত জানাবেন।

বিশালাকৃতির তিমির শরীরের পেছনের অংশে দেখা গেছে বড় একটি ক্ষতসেভ দ্যা নেচার অব বাংলাদেশের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন জানান, আঘাতের চিহ্ন এবং গন্ধে অনুমান করা যাচ্ছে অন্তত এক সপ্তাহ আগে তিমিটি মারা গেছে। সাগরে ফেলা কোনো রাসায়নিক বর্জ্য খাওয়ার ফলে প্রাণীটির মৃত্যু হতে পারে। মৃত তিমিটি স্থানীয়দের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আমিন আল পারভেজ জানান, বন বিভাগ, পরিবেশ অধিদফতর, মৎস্য অধিদফতরের সমন্বয়ে মৃত তিমিটি নিয়ে সিদ্ধান্ত হয়েছে। দ্রুত মৃত্যুর কারণ নির্ধারণ করে এটি মাটিতে পুঁতে ফেলা হবে।

কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সভাপতি দীপক শর্মা বলেন, প্রায় ১২ বছর পর কক্সবাজার সমুদ্র সৈকতে মৃত তিমি ভেসে এলো। এর আগে, ১৯৯৬ ও ২০০৮ সালে দুটি বিশাল তিমি এভাবে ভেসে এসেছিল।

গত বছরের এই সময় কক্সবাজার সমুদ্র সৈকতে ডলফিন ভেসে এসেছিল। পরে দস্যুরা সেগুলোকে হত্যা করে।

ডেইলি বাংলাদেশ/এআর