টমেটো গাছে গোড়াপচা রোগ, হতাশ কৃষক

ঢাকা, মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৭ ১৪২৭,   ১৪ রবিউস সানি ১৪৪২

টমেটো গাছে গোড়াপচা রোগ, হতাশ কৃষক

গোদাগাড়ী (রাজশাহী) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১১ ২৮ অক্টোবর ২০২০   আপডেট: ১৫:১৮ ২৮ অক্টোবর ২০২০

টমেটো গাছে গোড়াপচা রোগ দেখা দেয়ায় হতাশ হয়ে পড়ছেন কৃষকরা ছবি: ডেইলি বাংলাদেশ

টমেটো গাছে গোড়াপচা রোগ দেখা দেয়ায় হতাশ হয়ে পড়ছেন কৃষকরা ছবি: ডেইলি বাংলাদেশ

রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় রবি মৌসুমে টমেটো গাছে গোড়াপচা রোগ দেখা দেয়ায় হতাশ হয়ে পড়ছেন কৃষকরা। 

এবারের মৌসুমে টানা বৃষ্টিপাত ও প্রচণ্ড ভ্যাপসা গরমের কারণে টমেটো গাছে গোড়াপচা রোগ দেখা দিয়েছে। এতে হতাশায় ভুগছেন কৃষকরা। কৃষকরা বালাই নাশক ওষুধ ব্যবহার করেও তেমন কোনো উপকার পাচ্ছেন না। 

গাছ লাগানো প্রায় দেড় থেকে দুই মাস পার হলেও এখন পর্যন্ত টমেটো গাছে ফুল ও ফলের মুখ দেখা যায়নি ফলে কৃষকরা আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন। তবে এসব সমস্যা কাটিয়ে উঠতে পুরোদমে কাজ করছে উপজেলা কৃষি অফিস। 

গোদাগাড়ী পৌর এলাকার কৃষক মো. মিজানুর রহমান জানান, টানা বর্ষণের কারণে টমেটো গাছে গোড়াপচা রোগ দেখা দিয়েছে। এতদিনে গাছ বড় হলেও ভাইরাসের আক্রমণের কারণে পাতা ও ফুল নষ্ট হয়ে যাচ্ছে।

টমেটো গাছে গোড়াপচা রোগ

কৃষক মজিবুর জানান, এবার টমেটোতে ভাইরাসজনিত রোগ বেশি। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষকরা। কৃষি কর্মকর্তারা মাঠে এসে পরিদর্শন করে সমস্যা সমাধানে পরামর্শ দিচ্ছেন বলে জানান। 

টমেটো চাষি বুলবুল জানান, সাড়ে ৩ বিঘা জমিতে টমেটোর আবাদে প্রায় ৭০ হাজারের বেশি টাকা খরচ করে ফেলেছেন। কীটনাশক ব্যবহার করে গাছ ভালো হলেও গাছে ফুল আসেনি। এবার ক্ষতির মুখে পড়তে পারেন বলে তিনি জানান। 

চাষি সুমন জানান, অনেক কৃষকের টমেটো গাছ নষ্ট হয়ে গেছে। এবার বড় ধরনের ক্ষতির মুখে পড়তে হবে। কৃষি অফিস খোঁজ খবর নিচ্ছে। তারা মাঠে এসে কৃষকদের পরামর্শ দিচ্ছেন বলে জানান।

গোদাগাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মতিয়র রহমান বলেন, অধিক তাপমাত্রা ও বৃষ্টিপাতের কারণে এবার টমেটো গাছে গোড়াপচা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। কৃষকদের এসব সমস্যা সমাধানের জন্য উঠান বৈঠক, প্রয়োজনীয় কৃষি পরামর্শ ও কৃষক সমাবেশ করে যাচ্ছি যাতে করে তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারে।  

ডেইলি বাংলাদেশ/এমকে