লাউ চাষে অভাব দূর, বাম্পার ফলন এবার 

ঢাকা, রোববার   ০৬ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ২২ ১৪২৭,   ১৯ রবিউস সানি ১৪৪২

লাউ চাষে অভাব দূর, বাম্পার ফলন এবার 

ঠাকুরগাঁও প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:৪৪ ২০ অক্টোবর ২০২০  

লাউয়ের যত্ম নিচ্ছেন কৃষক

লাউয়ের যত্ম নিচ্ছেন কৃষক

ঠাকুরগাঁওয়ে গত বছরের তুলনায় এবার লাউয়ের বাম্পার ফলন হয়েছে। অল্প জমিতে অধিক হারে লাউয়ের চাষ করতে পেরে চাষিরাও খুশি। পোকার আক্রমণ আর নানা রোগবালাইয়ের পরও এবার লাউয়ের বাম্পার ফলন পাচ্ছেন কৃষকরা। দাম বেশি থাকায় লাভবান হওয়ার আশায় মুখভরা হাসি নিয়ে লাউ সংগ্রহের কাজে ব্যস্ত কৃষক।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়,  জেলায় সাড়ে পাঁচ হাজার হেক্টর জমিতে সবজি চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এ পর্যন্ত ৫০০ হেক্টর জমিতে লাউ চাষ করা হয়েছে।

সরেজমিন জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, মাঠজুড়ে সারি সারি মাচায় ঝুলছে শীতকালীন সবজি লাউ। আর এই লাউ বাজারে ভালো দামে বিক্রির আশায় মাচা থেকে সংগ্রহ করে নির্দিষ্ট একটি স্থানে জমা করছেন চাষিরা। 

সদর উপজেলার সালন্দর ইউপির দেওগা  গ্রামের মফিজ উদ্দীন জানান, সবজি চাষ করে তিনি পরিবারের অভাব দূর করেছেন। এই মৌসুমে এক বিঘা জমিতে লাউয়ের চাষ করে প্রথমবার ছিঁড়েছেন এক হাজার লাউ। বাজারে তা বিক্রি করেছেন প্রতিটি ২০-২৫ টাকায়। 

একই গ্রামের এমামুল হক জানান, এবার দুই বিঘা জমিতে লাউয়ের চাষ করে ১ লাখ টাকা আয় করেছেন। 

আরেক কৃষক আসরাফ আলী জানান, ১৮ শতক জমিতে লাউ চাষ করে এখন পর্যন্ত ৬০ হাজার টাকার লাউ বিক্রি করেছেন। এখনো লাউয়ের গাছ তরতাজা আছে। সেখান থেকে অনেক টাকার লাউ বিক্রি করতে পারবেন। এক বিঘায় ৪০-৫০ হাজার টাকা খরচ করে লক্ষাধিক টাকা আয় করা সম্ভব।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আলতাফ হোসেন বলেন, এবার ঠাকুরগাঁওয়ে লাউয়ের বাম্পার ফলন হয়েছে। দামও  বেশি পাচ্ছে কৃষকরা। আর কৃষকদের দিকনির্দেশ ও পরামর্শ দেয়ার জন্য মাঠপর্যায়ে উপ-কর্মকর্তারা কাজ করে যাচ্ছেন। এ পর্যন্ত ৫০০ হেক্টর জমিতে লাউ চাষ করেছেন কৃষকরা।

ডেইলি বাংলাদেশ/জেএইচ