১০ মিনিটেই তৈরি মজাদার ‘চিকেন বল’

ঢাকা, সোমবার   ২৫ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৭,   ০২ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

১০ মিনিটেই তৈরি মজাদার ‘চিকেন বল’

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৩ ৪ মে ২০২০   আপডেট: ১৩:৪৭ ৪ মে ২০২০

চিকেন বল

চিকেন বল

ইফাতার মানেই বাহারি খাবাররের সমাহার। যা অনেক সময় দোকান থেকে কিনে আনা হয়। আবার অনেকেই বাসায় নিজের হাতেই তৈরি করেন। তবে চিকেন বল বাইরেই খাওয়া হয় বেশি।

তবে লকডাউনের কারণে তা আর এখন সম্ভব নয়। তাই মাত্র ১০ মিনিট সময় ব্যয় করে ঘরেই আপনি তৈরি করতে পারেন এই সুস্বাদু খাবারটি। তাও একদম ঝামেলা ছাড়াই। চলুন তবে জেনে নেয়া যাক স্বাস্থ্যকর উপায়ে চিকেন বল তৈরির রেসিপিটি- 

উপকরণ: চিকেন কিমা ১ কাপ, পেঁয়াজ চিকন করে কাটা ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ঝাল অনুযায়ী, লবণ স্বাদমতো, ডিম ১টি, ময়দা সিকি কাপ, কর্ণফ্লাওয়ার ২ টেবিল চামচ, সয়া সস ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চিমটি, আদা ও রসুন চিকন করে কাটা ১ চা চামচ। 

‪প্রণালী: একটি পাত্রে সব উপকরণ একসঙ্গে নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি দিয়ে গোল গোল বল বানিয়ে নিন। এবার চুলায় একটি প্যান বসিয়ে তাতণ। বলগুলো ভাজার জন্য তেল গরম করুন। তেল গরম হয়ে গেলে বলগুলো হালকা ফ্রাই করে ভেজে নামিয়ে নিন। তারপর কাটা চামচ দিয়ে বলগুলোতে দুই তিন বার ছিদ্র করে দিন। এতে বলের ভেতরেও ঠিক মত সিদ্ধ হয়ে যাবে। তারপর আবার বলগুলো ডিপ ফ্রাই করে নিন। ব্যস তৈরি হয়ে গেলো সুস্বাদু চিকেন বল। এবার ইফতারে পছন্দের সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

এই চিকেন বল হালকা ভেজে নিয়ে ডিপ ফ্রিজে অনেক দিন সংরক্ষণ করা যায়। তাছাড়া কাঁচা অবস্থায় গোল বল বানিয়ে ফ্রিজে রাখা যাবে। তবে এক মাসের ওপর কোনো খাবার ডিপে না রাখাই ভালো।

ডেইলি বাংলাদেশ/এএ