রাজধানীর মতিঝিলে তিন জঙ্গি গ্রেফতার

ঢাকা, শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০,   চৈত্র ২০ ১৪২৬,   ০৯ শা'বান ১৪৪১

Akash

রাজধানীর মতিঝিলে তিন জঙ্গি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:১৮ ২৪ মার্চ ২০২০  

জেএমবি সদস্য রিদওয়ান মাহমুদ, ফয়েজ মোহাম্মদ ও মাহিন ফয়সাল

জেএমবি সদস্য রিদওয়ান মাহমুদ, ফয়েজ মোহাম্মদ ও মাহিন ফয়সাল

রাজধানীর মতিঝিল থেকে গোপন বৈঠকের সময় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামা'আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) এর তিন সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব-৩।

গতকাল সোমবার রাতে মতিঝিল আরামবাগ এলাকা থেকে গোপন বৈঠকের সময় তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতাররা হলেন, রিদওয়ান মাহমুদ (২৭), ফয়েজ মোহাম্মদ (২০) ও মাহিন ফয়সাল (৩৩)। এসময় তাদের কাছ থেকে জিহাদী বই ও মোবাইল উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার র‍্যাব-৩ এর অতিরিক্ত পুলিশ সুপার এবিএম ফাইজুল ইসলাম ডেইলি বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করে বলেন, গোপন সংবাদের মাধ্যমে আমরা জানতে পারি রাজধানীর মতিঝিলের আরামবাগ এলাকায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের (জেএমবি) সক্রিয় সদস্যরা গোপন বৈঠক করছে। রাতে অভিযান পরিচালনা করে আরামবাগ এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

তিনি আরো বলেন, তারা তাবলীগের নামে ধর্মপ্রাণ মুসলিমদের দ্বীনি দাওয়াতের মাধ্যমে সদস্য সংগ্রহ করত। এছাড়াও গ্রেফতার রিদওয়ান ঢাকা শহরের বিভিন্ন এলাকায় মসজিদে আরবী শিক্ষা দিত। এভাবে বিভিন্ন বয়সী স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের ছাত্রদের সঙ্গে তার সখ্যতা গড়ে উঠে। এক পর্যায়ে আরবী শিক্ষার আলোচনার ছলে রিদওয়ান ও তার সহযোগীরা শিক্ষার্থীদের মাঝে জিহাদ ও জেএমবির মতবাদ প্রচার করতে থাকে। পরবর্তীতে তাদেরকে আত্মঘাতী হামলা এবং জিহাদী হওয়ার জন্য উদ্বুদ্ধ করে।

তিনি বলেন, তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের জিহাদী, আত্মঘাতী এবং উগ্রপন্থিমূলক ছবি, বয়ান, মন্তব্য এবং ভিডিও পোস্ট দিয়ে তাদের অনুসারীদের এসব কাজে উদ্বুদ্ধ করত। গ্রেফতার আসামিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান র‍্যাবের এই কর্মকর্তা।

ডেইলি বাংলাদেশ/ইএ/এস