ফোনকে রাঙিয়ে তুলুন একুশের সাজে

ঢাকা, সোমবার   ৩০ মার্চ ২০২০,   চৈত্র ১৭ ১৪২৬,   ০৬ শা'বান ১৪৪১

Akash

ফোনকে রাঙিয়ে তুলুন একুশের সাজে

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫৩ ২০ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে পিছিয়ে নেই প্রযুক্তি মাধ্যমগুলোও। দিবসটিকে ঘিরে প্রযুক্তিবিদরা তৈরি করেছেন বিভিন্ন অ্যাপস। আর এসব অ্যাপসের মাধ্যমে জানা যাবে ভাষা শহীদের কথা। এমনকি ফোনটিকেও রাঙিয়ে নেয়া যাবে একুশের সাজে। গুগলের প্লে স্টোরে কয়েকটি অ্যাপ পাওয়া যায় যেগুলো ভাষা আন্দোলনের ইতিহাসকে তুলে ধরতে সাহায্য করে।

স্মার্টফোনে এসব অ্যাপস ডাউনলোড করে ভাষা আন্দোলনের ইতিহাস সম্পর্কে ধারণা পাওয়া যায়। চলুন এ রকম কয়েকটি অ্যাপস সম্পর্কে জেনে নিই:

আমার একুশ

প্লে স্টোরে আমার একুশ নামে অ্যাপের সাহায্যে ভাষাসংগ্রামের ইতিহাস জানার সুযোগ রয়েছে। রয়েছে বাংলা ও ইংরেজি ভাষা ব্যবহারের সুবিধা। ভাষা নির্ধারণ করে দিলে সেই ভাষায় একুশের ইতিহাস পড়া যাবে। এতে রয়েছে অডিও সুবিধা। প্লে স্টোর থেকে বিনা মূল্যে অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

একুশে লাইভ ওয়ালপেপার

একুশের সাজে অনেকেই মোবাইল ফোনের ওয়ালপেপার পরিবর্তন করতে চান। প্লে স্টোরে ‘একুশে লাইভ ওয়ালপেপার’ থেকে ওয়ালপেপার পরিবর্তন করতে পারবেন। অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড করা যাবে।

বার্তা পাঠানোর অ্যাপ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অনেকেই এসএমএস বা বার্তা পাঠান। প্লে স্টোরে ‘২১শে ফেব্রুয়ারি, মাতৃভাষা দিবস’ নামের অ্যাপ থেকে বার্তা পাঠানোর অ্যাপ পাবেন। অ্যাপটিতে মাতৃভাষা দিবসের বিভিন্ন এসএমএস রয়েছে।

কবিতা

প্লে স্টোরে একুশে ফেব্রুয়ারির কবিতা নিয়েও বিনা মূল্যের অ্যাপ পাওয়া যাবে। যারা কবিতা পড়তে পছন্দ করেন, তারা ভাষা আন্দোলনের কবিতা অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন।

ডেইলি বাংলাদেশ/জেএস