Alexa ট্যাব কেনার আগে জেনে নিন এই বিষয়গুলো

ঢাকা, মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯,   কার্তিক ২৭ ১৪২৬,   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

Akash

ট্যাব কেনার আগে জেনে নিন এই বিষয়গুলো

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৩ ৩০ অক্টোবর ২০১৯   আপডেট: ১২:৪২ ৩০ অক্টোবর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

ছোট ও সহজে বহনযোগ্য হওয়ায় অনেকের পছন্দের পণ্য এখন ট্যাবলেট কম্পিউটার। এছাড়া ল্যাপটপের মত ট্যাবেও প্রায় সব কাজই করা যায়। তাই বিশ্বেই ডেস্কটপ, ল্যাপটপের পাশাপাশি এই যন্ত্রটি ব্যবহারে তরুণদের আগ্রহী করে তুলছে।

ট্যাব কেনার আগে মডেল নিয়ে অনেকেই চিন্তিত থাকেন। এছাড়া কাজের ধরণ ও প্রয়োজনীয়তা মাথায় রেখে কোন ট্যাব কেনা উচিত যা অনেকেই বুঝতে পারেন না।

তাহলে জেনে নিন ট্যাব কেনার আগে যে যে বিষয়ে খেয়াল রাখতে হবে-

ফিচার দেখে নিন
যে ফিচার কাজে লাগবে ট্যাবে সেটি আছে কিনা তা দেখে নিন। এছাড়া ল্যাপটপের বিকল্প হিসেবে ব্যবহারের জন্য মিড রেঞ্জের ট্যাব কিনতে পারেন। বাচ্চাদের জন্য নিতে পারেন লো-কনফিগারেশনের ট্যাব।

ব্যবহারের ধরন
কাজের ধরনের উপর নির্ভর করবে স্ক্রিন সাইজের গুরুত্ব। বড় স্ক্রিন, বেশি র‌্যাম ও স্টোরেজ এর ক্ষেত্রে টাকা বেশি খরচ করতে হবে। গেইম খেলার জন্য ট্যাব কিনতে চাইলে স্টোরেজ ৬৪ গিগাবাইট থেকে এক টেরাবাইটের মধ্যে থাকতে হবে।

পেন
ট্যাবলেট পেন এখন শুধুমাত্র পেয়েন্টিংয়ের কাজের জন্যই ব্যবহার করা হয় না। হাতে লিখে এবং এঁকেও অনেক কাজ করা যায়। পেন সাপোর্ট করবে এমন ধরণের ট্যাবলেট কিনলে গ্রাফিক্স ডিজাইনাররা সুবিধা পাবেন। ফলে তারা যে কোনো ডিজাইন এঁকে ট্যাবে সেইভ করতে পারবেন।

ডিটাচেবল কিবোর্ড
যারা লেখালেখির কাজ করেন তারা ট্যাবে কিবোর্ডও যোগ করতে পারেন। এতে করে সহজে লেখালেখি করা যাবে। ট্যাবেও পাবেন ল্যাপটপের আকৃতি।

ডেইলি বাংলাদেশ/টিএএস/টিআরএইচ