Alexa ঘূর্ণিঝড় ‘বুলবুলে’মোকাবিলায় সাতক্ষীরায় প্রস্তুতি গ্রহণ

ঢাকা, বুধবার   ১৩ নভেম্বর ২০১৯,   কার্তিক ২৮ ১৪২৬,   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

Akash

ঘূর্ণিঝড় ‘বুলবুলে’মোকাবিলায় সাতক্ষীরায় প্রস্তুতি গ্রহণ

সাতক্ষীরা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:০২ ৮ নভেম্বর ২০১৯  

ছবি : ডেইলি বাংলাদেশ

ছবি : ডেইলি বাংলাদেশ

ঘূর্ণিঝড় ‘বুলবুলে’র প্রভাবে সাতক্ষীরায় আকাশ দিনভর ছিল মেঘাচ্ছন্ন। শুক্রবার সূর্যের মুখ দেখা যায়নি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শুরু হয় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। 

এদিকে, ‘বুলবুলে’র সম্ভাব্য আঘাত মোকাবিলায় সাতক্ষীরা জেলা প্রশাসন ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। 

সন্ধ্যায় ডিসির সম্মেলন কক্ষে দুর্যোগ মোকাবিলা কমিটির সভায় ডিসি এসএম মোস্তফা কামাল জানান, উপকূলীয় উপজেলাগুলোতে সতর্কতা জারি করা হয়েছে। ইউপি চেয়ারম্যানদের মাধ্যমে স্ব স্ব এলাকায় মাইকিং করে জনগনকে নিরাপদে থাকতে বলা হয়েছে। 

এ ছাড়া সুন্দরবন সংলগ্ন নদী খালে থাকা নৌযানগুলোকে উপকূলে নিরাপদ স্থানে থাকার আহ্বান জানানো হয়েছে। 

তিনি আরো জানান, এরই মধ্যে ২৭০ টি আশ্রয় শিবির প্রস্তুত রাখা হয়েছে। ১২৫২টি স্কুল কলেজ মাদরাসা ফাঁকা করে রাখা হয়েছে। 

শ্যামনগর ,আশাশুনি ও কালিগঞ্জ উপজেলার প্রত্যন্ত এলকার জনগনকে শনিবার বেলা ১১টার মধ্যে এসব আশ্রয় কেন্দ্রে সরিয়ে আনার নির্দেশ দেয়া হয়েছে। 

দুর্যোগ কবলিতদের সহায়তায় ১১০ মেট্রিক টন চাল, নগদ ১ লাখ টাকা, ৮’শ প্যাকেট শুকনো খাবার, ২৭ হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, পানীয় জল, ওষুধপত্র মজুদ রাখা হয়েছে। 

২২ হাজার স্বেচ্ছাসেবক ও রেডক্রিসেন্ট বাহিনী, ৮৫টি মেডিকেল টিম, নৌ ও স্থলযান প্রস্তুত রাখা হয়েছে। একইভাবে পুলিশ, বনবিভাগ,কোস্টগার্ড, র‌্যাব ও বিজিবির পক্ষ থেকেও উপকূলীয় এলাকায় বুলবুল মোকাবিলায় আগাম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। 

ডিসি আরো জানান, সরকারি কর্মকর্তাদের ছুটি বাতিল ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তাদের কর্মস্থল ত্যাগ করতে নিষেধ করা হয়েছে।

অপরদিকে, সুন্দরবনের দুবলার চরে রাসমেলায় অংশগ্রহণেচ্ছু পূর্ন্যার্থীরা সম্ভাব্য দুর্যোগের কারণে যাত্রা বন্ধ করেছেন। এর আগে জেলা প্রশাসন থেকে তাদের সতর্ক করে দেয়া হয়। 

এর আগে দুপুরে উপকূলীয় সব উপজেলায় ইউএনওরা প্রস্তুতিমূলক সভা করেছেন।
 

ডেইলি বাংলাদেশ/জেএইচ