Alexa এক রাতেই তেলাপোকার যন্ত্রণা থেকে মুক্তি দেবে কর্ণফ্লাওয়ার!

ঢাকা, সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৪ ১৪২৬,   ২২ জমাদিউস সানি ১৪৪১

Akash

এক রাতেই তেলাপোকার যন্ত্রণা থেকে মুক্তি দেবে কর্ণফ্লাওয়ার!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৫ ২৮ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রান্নার কাজে ব্যবহার করা হয় কর্ণফ্লাওয়ার। যা সবারই জানা। এটি খাবারের স্বাদ বাড়াতেও বেশ সহায়ক। কিন্তু জানেন কি, শুধু রান্নাতেই নয়, এর গুণাগুণ অনেক ছোট-বড় সমস্যার নিমিষেই সমাধান করে দিতে পারে।

ত্বকের যত্ন থেকে শুরু করে ঘরের তেলাপোকার উপদ্রপ থেকেও মুক্তি দিতে পারে কর্ণফ্লাওয়ার। চলুন তবে জেনে নেয়া যাক কর্ণফ্লাওয়ারের ৮টি অবাক করা ব্যবহার সম্পর্কে-

> তেলাপোকার যন্ত্রণায় অতীষ্ট হয়ে গেছেন? এই যন্ত্রণা থেকে মুক্তি পেতে সমপরিমাণ কর্ণফ্লাওয়ার ও প্লাস্টার অফ প্যারিস এক সঙ্গে মিশিয়ে নিন। এবার তেলাপোকা ঘরে ঢোকা এবং লুকোনোর জায়গায় দিয়ে রাখুন। ব্যস, ঝামেলা মুক্তি।

> জানালার গ্লাস ঝকঝকে করতে কর্ণফ্লাওয়ারের সঙ্গে পানি মিশিয়ে মিশ্রন তৈরি করুন। এই মিশ্রণটি জানালার গ্লাসে লাগিয়ে একটি কাপড় দিয়ে আলতো করে ঘষে নিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন, তারপর দেখুন ম্যাজিক।

> কাপড় থেকে রক্তের দাগ দূর করতে কর্ণফ্লাওয়ার বেশ কার্যকরী। কর্ণফ্লাওয়ার পানিতে মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর তা কাপড়ের রক্তের দাগের উপর ঘষে লাগিয়ে নিন। খানিকক্ষণ রেখে একটি টুথব্রাশ দিয়ে ঘষে তুলে নিন। যদি দাগ এরপরও থাকে তাহলে আরো ১ বার একই কাজ করুন। এরপর কাপড় ধুয়ে রোদে শুকিয়ে নিন।

> শিশুর ডায়াপার র্যাশ দূর করতেও কর্ণফ্লাওয়ার ব্যবহার করতে পারেন। অতিরিক্ত ডায়াপার পড়িয়ে রাখলে শিশুর দেহে র্যাশ উঠে যায়। এর যন্ত্রণা থেকে শিশুকে মুক্তি দিতে ডায়াপার পরিবর্তনের সময় শিশুর দেহে কর্ণফ্লাওয়ার দিয়ে নিতে পারেন। এতে র্যাশ উঠা বন্ধ হবে। এছাড়াও শিশুর গোসলের পানিতে সিকি কাপ কর্ণফ্লাওয়ার গুলে নিলেও সমস্যা সমাধান হবে।

> অনেক সময় তরকারিতে বেশি পানি পড়ে গেলে অনেক জ্বাল দিলেও ঝোল ঘন হয় না। পাতলা ঝোল দেখতেও ভালো লাগে না। এসময় তরকারির ঝোল ঘন করতে কিছুটা কর্ণফ্লাওয়ার দিয়ে নিন। তরকারির ঝোল ঘন হয়ে যাবে।

> তৈলাক্ত ত্বকের যন্ত্রণা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন কর্ণফ্লাওয়ার। সাধারণ পাউডার ব্যবহার না করে অল্প কর্ণফ্লাওয়ার ত্বকে ব্যবহার করুন। কিংবা পাউডারের সঙ্গে কর্ণফ্লাওয়ার মিশিয়ে রাখতে পারেন। কর্ণফ্লাওয়ার অরিতিক্ত তেল শুষে নেয়ার কাজ করবে।

> কাপড় থেকে কালির দাগ তুলতে কর্ণফ্লাওয়ার যাদুর মতো কাজ করে। কাপড় থেকে কালির দাগ তুলতে কর্ণফ্লাওয়ারের সঙ্গে দুধ মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর তা দাগের উপর লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে একটি টুথব্রাশ দিয়ে ঘষে তুলে নিন। কাপড় থেকে কালির দাগ উঠে যাবে।

> পুড়ে যাওয়া ত্বকের ঘরোয়া চিকিৎসায় ব্যবহার করুন কর্ণফ্লাওয়ার। ৮ কাপ কুসুম গরম পানিতে ১ টেবিল চামচ কর্ণফ্লাওয়ার ও ১ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে এতে গজ বা পরিষ্কার কাপড় চুবিয়ে পোড়া অংশে আধা ঘণ্টা লাগিয়ে রাখুন। আরাম মিলবে নিমিষেই।

ডেইলি বাংলাদেশ/এএ