Alexa একটি উপাদানেই দূর হবে খুশকি

ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৫ ১৪২৬,   ২০ মুহররম ১৪৪১

Akash

একটি উপাদানেই দূর হবে খুশকি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩৩ ১১ সেপ্টেম্বর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

চুল পরার সঙ্গে আরেকটি জটিল সমস্যা হচ্ছে খুশকি। মাথার ত্বক শুষ্ক হওয়ার ফলে বাড়ে খুশকির প্রকোপ। খুশকির কারণে অনেক অপ্রীতিকর পরিস্থিতিতে পরতে হয়। তাই খুশকি দূর করতে ব্যবহার করতে পারেন খুবই কার্যকরী একটি হেয়ার প্যাক।

আপেল সিডার ভিনেগার খুশকির জন্য দায়ী জীবাণু দূর করার পাশাপাশি চুল ঝলমলে করে। চলুন তবে জেনে নেয়া যাক এর ব্যবহার-

> আপেল সিডার ভিনেগারে তুলা ভিজিয়ে চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। তোয়ালে গরম পানিতে ডুবিয়ে চুল জড়িয়ে রাখুন। ১ ঘণ্টা পর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। শ্যাম্পু করার প্রয়োজন নেই।

> একটি স্প্রে বোতলে সিকি কাপ আপেল সিডার ভিনেগার নিন। এবার এর সঙ্গে ২ টেবিল চামচ মধু ও ৪ টেবিল চামচ পানি মিশিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন। এবার চুলগুলো ভাগ করে গোড়ায় গোড়ায় স্প্রে করুন মিশ্রণটি। তারপর শাওয়ার ক্যাপ পরে অপেক্ষা করুন ১৫ মিনিট। ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

> একটি পাত্রে ৪ টেবিল চামচ মাইল্ড শ্যাম্পু নিন। এতে ২ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। ৩টি অ্যাসপিরিন ট্যাবলেট গুঁড়া করে মেশান। মিশ্রণটি শ্যাম্পুর মতো ব্যবহার করুন।

> এক কাপ পানিতে ১০ থেকে ১২টি নিম পাতা ফুটিয়ে নিন। ফুটে উঠলে চুলার জ্বাল কমিয়ে রেখে দিন ১০ মিনিট। ৩ টেবিল চামচ মেথি গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো আপেল সিডার ভিনেগার মিশিয়ে পেস্ট তৈরি করুন। নিমের পানির সঙ্গে পেস্ট মিশিয়ে ভেজা চুলে লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

> সিকি কাপ টক দইয়ের সঙ্গে দেড় চা চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মেশান। মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

ডেইলি বাংলাদেশ/এএ