আজ দেখা মিলবে বছরের শেষ ‘ফ্লাওয়ার’ সুপারমুন

ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

আজ দেখা মিলবে বছরের শেষ ‘ফ্লাওয়ার’ সুপারমুন

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৩৪ ৭ মে ২০২০  

এটিই বছরের শেষ ‘ফ্লাওয়ার’ সুপারমুন

এটিই বছরের শেষ ‘ফ্লাওয়ার’ সুপারমুন

ফুল ফুটবে চাঁদে—বিষয়টা অনেকটা এরকম! মানে এবারের পূর্ণিমার চাঁদ দেখতে ফুলের মতো সুন্দর হবে। সবচেয়ে বড় বিষয় হলো, এটিই বছরের শেষ ‘ফ্লাওয়ার’ সুপারমুন। শুধু ফ্লাওয়ার মুন নয়, এই চাঁদকে মাদারস মুন, মিল্ক মুন বা অন প্লান্টিংও বলা হয়।

চলতি বছরে আর কোনো ফ্লাওয়ার সুপারমুনের দেখা মিলবে না। এই বিশেষ সময়ে চাঁদ একেবারে পৃথিবীর কাছে চলে আসবে। তাই সাধারণের থেকে ৬ শতাংশ বেশি উজ্জ্বল থাকবে চাঁদ। মহাজাগতিক দৃশ্যটি ৭ মে আমাদের অঞ্চলে দেখা যাবে বলে জানাচ্ছে বিভিন্ন জোর্তিবিজ্ঞানের ওয়েবসাইট।

নিজের কক্ষপথ ধরে পৃথিবীর চারিদিকে প্রদক্ষিণ করে চাঁদ। আর এই প্রদক্ষিণ করতে করতেই একটা নির্দিষ্ট সময় পৃথিবীর খুব কাছাকাছি চলে আসে চাঁদ। সেই সময় আকাশে একটা বিশাল আকারের থালার মতো দেখায় চাঁদকে। একেই বলে সুপারমুন। 

ক্যালেন্ডার অনুযায়ী প্রতি মাসে একটা সময় চাঁদ ও পৃথিবীর দূরত্ব সবচেয়ে কম হয়। তাই প্রতি মাসেই সুপারমুনের একটা আলাদা নাম থাকে। এ বছরও জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত প্রতিটা সুপারমুনের আলাদা নাম রয়েছে। এ মাসে যেটি দেখা যাবে, সেটির নাম ‘ফ্লাওয়ার মুন’। এর আগে এপ্রিলে রাতের আকাশকে মোহময়ী করে তুলেছিল পিংক বা গোলাপি সুপারমুন।

ডেইলি বাংলাদেশ/এনকে