আইপিএলে কোন কোচের পারিশ্রমিক কত

ঢাকা, শুক্রবার   ২৩ অক্টোবর ২০২০,   কার্তিক ৮ ১৪২৭,   ০৬ রবিউল আউয়াল ১৪৪২

আইপিএলে কোন কোচের পারিশ্রমিক কত

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৯ ১২ সেপ্টেম্বর ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

আগামী ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসর। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে নির্ধারিত সময়ের কয়েকমাস পর মাঠে গড়াচ্ছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটের জমজমাট এই টুর্নামেন্ট। ভারতের বদলে এবারের আসরটি বসছে সংযুক্ত আরব আমিরাতে। 

এবারের আসরে সাফল্য পেতে এরই মধ্যে সবধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে ফ্র্যাঞ্চাইজিগুলো। ক্রিকেটারদের পাশাপাশি কোচদের তালিকাও চূড়ান্ত। পুরোদমে অনুশীলনও শুরু করেছে সব দল। আইপিএল শুরুর আগে চলুন জেনে নেয়া যাক কোন দলের কোচ কত টাকা করে পারিশ্রমিক পাচ্ছেন। 

আইপিএলের এবারের আসরে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া কোচ হচ্ছেন যৌথভাবে সায়মন ক্যাটিচ ও অনিল কুম্বলে। দুজন যথাক্রমে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং কিংস ইলেভেন পাঞ্জাবের প্রধান কোচ। ক্যাটিচ ও কুম্বলে দুজনই পারিশ্রমিক হিসেবে ৫ লাখ ৬০ হাজার ৮০০ ডলার করে পাবেন। ভারতীয় রুপিতে যার মূল্যমান ৪ কোটি। 

তাদের পর দ্বিতীয় সর্বোচ্চ ৪ লাখ ৭৬ হাজার ৬৮০ ডলার করে পাবেন কলকাতা নাইট রাইডার্সের ব্রেন্ডন ম্যাককালাম, দিল্লি ক্যাপিটালসের রিকি পন্টিং, চেন্নাই সুপার কিংসের স্টিভেন ফ্লেমিং এবং রাজস্থান রয়্যালসের অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড। ভারতীয় মুদ্রায় এই অর্থের মূল্য ৩.৪ কোটি রুপি। 

পারিশ্রমিকের দিক থেকে এরপর আছেন মুম্বাই ইন্ডিয়ান্সের প্রধান কোচ মাহেলা জয়াবর্ধনে এবং সানরাইজার্স হায়দ্রাবাদের ট্রেভর বেইলি। তারা প্রত্যেকে পাবেন ২ লাখ ৮০ হাজার ৪০০ ডলার অর্থাৎ ২.২৫ কোটি রুপি। 

আইপিএল মানেই অর্থের ঝনঝনানি। ক্রিকেটাররা তো প্রচুর অর্থ আয় করেনই, কোচরাও এখান থেকে বড় অংকের পারিশ্রমিক পেয়ে থাকেন যা অনেক জাতীয় দলের কোচ সারা বছরেও পান না। 

ডেইলি বাংলাদেশ/এএল