‘শচীন সেরা ব্যাটসম্যান, কিন্তু ক্যালিস সেরা ক্রিকেটার: ব্রেট লি

ঢাকা, রোববার   ১২ জুলাই ২০২০,   আষাঢ় ২৮ ১৪২৭,   ২০ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

‘শচীন সেরা ব্যাটসম্যান, কিন্তু ক্যালিস সেরা ক্রিকেটার: ব্রেট লি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪২ ৫ জুন ২০২০  

শচীন টেন্ডুলকার ও জ্যাক ক্যালিস

শচীন টেন্ডুলকার ও জ্যাক ক্যালিস

ভারতের ক্রি‘মাস্টার ব্লাস্টার’ শচীন টেন্ডুলকারকে সেরা ব্যাটসম্যান মন করেন অস্ট্রেলিয়ার প্রাক্তন পেসার ব্রেট লি। তবে তার চোখে ‘গ্রেটেস্ট কমপ্লিট ক্রিকেটার’ প্রোটিয়া প্রাক্তন অলরাউন্ডার জ্যাক ক্যালিস।

ক্রিকেটজীবনে অনেক ব্যাটসম্যানের মুখোমুখি হতে হয়েছে অজি এ বোলারকে। কিন্তু তাকে শাসন করার মতো ব্যাটসম্যান খুব বেশি দেখেননি। আর এদের মধ্যই সেরা ব্যাটসম্যান হিসেবে বেছে নিয়েছেন ‘মাস্টার ব্লাস্টার’ শচীনকে।

জিম্বাবুয়ের প্রাক্তন ক্রিকেটার পমি বাঙ্গোয়াকে তিনি বলেছেন,  শচীনের কথাই মনে হচ্ছে। কেন শচীন? তার কারণ, শচীন বাড়তি সময় পেত। গ্রেট ক্রিকেটারদের বিরুদ্ধে খেলার অভিজ্ঞতা থেকে মনে হয়েছে যে, বল খেলার জন্য বেশি সময় পেত ও। পপিং ক্রিজে দাঁড়ালেও মনে হত ও যেন অতিরিক্ত সময় পাচ্ছে বল খেলার জন্য। আমার মতে, বিশ্বের সেরা ব্যাটসম্যান শচীনই’।

কিন্তু ‘গ্রেটেস্ট কমপ্লিট ক্রিকেটার’ হিসেবে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অলরাউন্ডার জ্যাক ক্যালিসকে বেছে নিয়েছেন লি। তিনি বলেছেন, ‘বরাবরই বলে এসেছি যে শচীন হলো সর্বকালের সেরা ব্যাটসম্যান। কিন্তু, সেরা ক্রিকেটার হলো জ্যাক ক্যালিস। আমি তো গ্যারি সোবার্সকে খেলতে দেখিনি। হ্যাঁ, হাইলাইটস অবশ্যই দেখেছি। কিন্তু যাদের বিরুদ্ধে খেলেছি, যাদের খেলতে দেখেছি, তাদের মধ্যে সবচেয়ে পরিপূর্ণ ক্রিকেটার অবশ্যই ক্যালিস। বোলিং ওপেন করতে যেমন পারত, তেমনই শুধু ব্যাটসম্যান হিসেবেও খেলতে পারত দলে। আর স্লিপেও প্রচুর ক্যাচ নিয়েছে’।

টেস্টে ৫৫ গড়ে ১৩ হাজারের বেশি রান রয়েছে ক্যালিসের। এক দিনের ক্রিকেটে ৪৪ গড়ে রয়েছে ১১ হাজারের বেশি রান। পেসার হিসেবে টেস্টে ৩২.৬৫ গড়ে নিয়েছেন ২৯২ উইকেট। আর এক দিনের ক্রিকেটে নিয়েছেন ২৭৩ উইকেট। সব ফরম্যাট মিলিয়ে শচীনের আবার আন্তর্জাতিক ক্রিকেটে রয়েছে ৩০ হাজারের বেশি রান। 

ডেইলি বাংলাদেশ/আরএস