পৃথিবীর মোট পিঁপড়ার ওজন ৩০ লাখ হাতির সমান, জানালেন জীববিজ্ঞানীরা

ঢাকা, মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২,   ১২ আশ্বিন ১৪২৯,   ২৯ সফর ১৪৪৪

Beximco LPG Gas

পৃথিবীর মোট পিঁপড়ার ওজন ৩০ লাখ হাতির সমান, জানালেন জীববিজ্ঞানীরা

প্রকাশিত: ১৪:৫৪ ২১ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৪:৫৫ ২১ সেপ্টেম্বর ২০২২

পৃথিবী জুড়ে মোট পিঁপড়ার সংখ্যা কত গুনে ফেলেছেন হংকং-এর বিজ্ঞানীরা। পৃথিবীর ‘পিপীলিকা-সুমারি’ করে ফেলার ‘অসাধ্য’ সাধন করে ফেলেছেন একদল তারা। সংখ্যাটি হল ২০০০০০০০০০০০০০০০০ বা ২০ কোয়াড্রিলন (১ কোয়াড্রিলন=১ হাজার লক্ষ কোটি) পিঁপড়া রয়েছে পৃথিবী জুড়ে। সংখ্যায় প্রকাশ করলে দাঁড়ায় ২০,০০০,০০০,০০০,০০০,০০০। গুনতে গিয়ে গুলিয়ে গেলে বা চোখ ধাঁধিয়ে গেলে জেনে নিন, ২-র পর ১৬টি শূন্য। অর্থাৎ, ২০ হাজার লক্ষ কোটি পিঁপড়ে রয়েছে পৃথিবীতে।

পরিবেশবিদদের মতে, পৃথিবীতে পিঁপড়া রয়েছে ডাইনোসরেরও আগের আমল থেকে। এখন পর্যন্ত ১৫ হাজারের কিছু বেশি প্রজাতি এবং উপপ্রজাতির পিঁপড়ার সন্ধান পাওয়া গেছে। সব মিলিয়ে তাদের সংখ্যাটা কত? এ বার পৃথিবীর অন্যতম প্রাচীন বাসিন্দাদের সংখ্যা বের করলেন হংকং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

কীভাবে পিঁপড়ের সংখ্যা গুনে ফেললেন গবেষকরা? গবেষণাপত্রে বলা হয়েছে, ‘পুরো পৃথিবীতে ছড়িয়ে রয়েছে পিঁপড়ার বিভিন্ন প্রজাতি। বিভিন্ন সময়েই এই প্রাণীটির সংখ্যা কত তা ভাবিয়ে তুলেছে প্রকৃতিবিদদের। কিন্তু উপযুক্ত পদ্ধতি এবং অভিজ্ঞতার অভাব ছিল।’ গবেষকরা জানিয়েছেন, পৃথিবীর বিভিন্ন এলাকায় পিঁপড়ে-ঘনত্ব কত, তা নিয়ে প্রকাশিত হওয়া ৪৮৯টি গবেষণাপত্র থেকে তথ্য সংগ্রহ করে ঐ সংখ্যা পেয়েছেন তারা। তবে ঘুরপথে এই ধরনের গণনার মধ্যে ছোট বা বড় বিচ্যুতি থেকে যাওয়ার সম্ভাবনা থেকে যায় বলেও মনে করেন বিজ্ঞানীরা।

গবেষকরা জানাচ্ছেন, পৃথিবীর বিভিন্ন এলাকায় পিঁপড়ের সংখ্যা বিভিন্ন রকম। গবেষণাপত্রে বলা হয়েছে, ক্রান্তীয় অঞ্চল অর্থাৎ গরম এলাকায় পিঁপড়ের সংখ্যা অন্যান্য এলাকার তুলনায় প্রায় ছ’গুণ বেশি। গবেষণাপত্রে আরো বলা হয়েছে, বিশ্বে যত পিঁপড়া রয়েছে তার মোট ওজন এক হাজার ২০০ কোটি কিলোগ্রাম (৩০ লাখ হাতির ওজনের সমান)। গবেষকরা লিখেছেন, ‘পিঁপড়ের এই বিশ্ব মানচিত্র আমাদের ভূগোল এবং পিঁপড়ের বৈচিত্র চেনাতে আরো সাহায্য করবে। এ ছাড়াও পরিবেশগত পরিবর্তনের ক্ষেত্রে পিঁপড়েদের মধ্যে কী প্রতিক্রিয়া দেখা দেয় তাও বোঝা যাবে।’