কাঁদলে কেন চোখ থেকে পানি পড়ে?

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২,   ১৪ আশ্বিন ১৪২৯,   ০২ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

কাঁদলে কেন চোখ থেকে পানি পড়ে?

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৪৯ ২২ মে ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

কাঁদতে কারো ভালো না লাগলেও, ভালোবাসার ও দুঃখের অনেক মুহুর্তে আমাদের চোখে পানি আসে। চোখের পানি আমাদের মেজাজের সঙ্গে সম্পর্কিত। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন আমরা যখন কাঁদি তখন কেন আমাদের চোখ দিয়ে আপনাআপনি পানি পড়তে থাকে? জানিয়ে রাখি, চোখে পানি আসার কারণ সম্পূর্ণ বৈজ্ঞানিক।

আজ এই ঘটনা সম্পর্কে বিস্তারিত জেনে নিন এই প্রতিবেদনে-

কান্নার অনেক কারণ আছে

বলে রাখি, মানুষের চোখ থেকে অশ্রু শুধু কোনো দুঃখ, কষ্ট বা চরম সুখের জন্যই শুধু আসে না, মুখের কোনো বিশেষ গন্ধ বা তীব্র বাতাসের কারণেও আসে। এ ছাড়া পেঁয়াজ কাটতে গেলে চোখের পানি বের হয়ে আসা স্বাভাবিক।

কান্না তিন প্রকার

বিজ্ঞানীরা কান্নাকে প্রধানত তিন ভাগে ভাগ করেছেন। প্রথম শ্রেণীর অশ্রু হল বাসাল। এগুলি অ-সংবেদনশীল অশ্রু, যা শুকিয়ে যাওয়া থেকে রক্ষা করার পাশাপাশি চোখকে সুস্থ রাখে। দ্বিতীয় বিভাগে রয়েছে আবেগী বা ইমোশনাল অশ্রু। এই অশ্রুগুলি একটি  কোনও ইমোশন অর্থাৎ আবেগ থেকে আসে। তৃতীয় বিভাগ হল রিফ্লেক্স টিয়ারস। এই ধরণের চোখের পানি ল্যাক্রিমাল গ্রন্থিতে তৈরি হয়। চোখে কিছু পড়লে বা নির্দিষ্ট গন্ধের প্রতিক্রিয়াতে চোখে পানি আসে। যেমন একটি পেঁয়াজ কাটা বা ফিনাইলের মতো তীব্র গন্ধ থেকে অশ্রু আসে। 

পেঁয়াজ কাটতে গিয়ে চোখে পানি আসে কেন?

চোখে পানি আসার সবচেয়ে বড় কারণ পেঁয়াজে উপস্থিত কেমিক্যাল। একে বলা হয় সিন-প্রোপ্যান্থাইল-এস-অক্সাইড। পেঁয়াজ কাটলে এতে উপস্থিত এই রাসায়নিক চোখের মধ্যে উপস্থিত ল্যাক্রিমাল গ্রন্থিকে উদ্দীপিত করে, যার ফলে চোখ থেকে পানি বের হতে থাকে। আপনি যদি চান পেঁয়াজ কাটতে গিয়ে চোখে পানি না আসুক, তাহলে এর জন্য পেঁয়াজ কাটার পদ্ধতি বদলাতে হবে।

কান্নার অনেক উপকারিতা

জানলে অবাক হবেন যে কান্নার অনেক উপকারিতা রয়েছে। আপনি কাঁদলে এর মাধ্যমে আপনার শরীর থেকে বিষাক্ত পদার্থ বের হয়ে যায়। অল্প সময়ের জন্য কান্না স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে। আপনি মানসিক চাপ থেকে মুক্ত থাকতে পারেন এবং ভাল অনুভব করতে পারেন। 

ডেইলি বাংলাদেশ/এনকে

English HighlightsREAD MORE »