ছুটির দিনে পাতে রাখুন ডিমের মাঞ্চুরিয়ান 
15-august

ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   ২৭ শ্রাবণ ১৪২৯,   ১১ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

ছুটির দিনে পাতে রাখুন ডিমের মাঞ্চুরিয়ান 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫৩ ২৪ জুন ২০২২   আপডেট: ১২:৫৪ ২৪ জুন ২০২২

ডিমের মাঞ্চুরিয়ান। ছবি: সংগৃহীত

ডিমের মাঞ্চুরিয়ান। ছবি: সংগৃহীত

আমরা ডিম দিয়ে নানা রকম খাবার তৈরি করে থাকি। ঝাল, মিষ্টি, নোনতা- বিভিন্ন স্বাদের খাবার।  প্রতিদিনের খাবারে ডিম ভাজি, ডিম পোচ, ডিম সিদ্ধ তো থাকেই, চাইলে ভিন্ন কিছু তৈরি করে রুচিতে বদল আনতে পারেন। তেমনই একটি পদ হলো ডিমের মাঞ্চুরিয়ান। এই ডিমের মাঞ্চুরিয়ান খেতে খুবই সুস্বাদু। তাছাড়া তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ডিমের মাঞ্চুরিয়ান তৈরির রেসিপিটি-  

উপকরণ: সিদ্ধ ডিম চারটি, আদা কুচি এক টেবিল চামচ, রসুন কুচি এক টেবিল চামচ, কাঁচা মরিচ পাঁচ থেকে ছয়টি, পেঁয়াজ দুইটি, সবুজ ক্যাপসিকাম একটি, পেঁয়াজ পাতা।

ডিম ভাজার জন্য যা লাগবে: ময়দা তিন টেবিল চামচ, কর্নফ্লাওয়ার তিন টেবিল চামচ, লাল মরিচ  গুঁড়া এক চা চামচ, গোল মরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদ মতো, পানি।

সস তৈরি করতে যা লাগবে: সয়া সস এক টেবিল চামচ, হট টমেটো সস এক টেবিল চামচ, ভিনেগার এক টেবিল চামচ, টমেটো সস তিন টেবিল চামচ, গোল মরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদ মতো, পানি এক কাপ, চিনি এক টেবিল চামচ।

গ্রেভি করার জন্য যা লাগবে: কর্নফ্লাওয়ার তিন টেবিল চামচ (পানি দিয়ে গুলিয়ে রাখতে হবে)।

প্রণালী:  ডিম লম্বা চার ভাগ করে কেটে নিন। এরপর তৈরি করে রাখা ময়দার গোলাতে ডুবিয়ে গরম ডুবো তেলে ভেজে নিন। অন্য একটি পাত্রে অল্প তেল গরম করে আদা ও রসুন কুচি হালকা বাদামি করে ভেজে নিন। এরপর তাতে কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ ও ক্যাপসিকাম দিয়ে কিছুক্ষণ ভেজে নিন।  এরপর সসের মিশ্রণটি ঢেলে দিতে হবে। কিছুক্ষণ পর একটু ঘন হয়ে এলে, ভেজে রাখে ডিমগুলো দিয়ে দিন। আবার ঘন করার জন্য গুলিয়ে রাখা কর্নফ্লাওয়ার অল্প অল্প করে ঢালুন এবং নাড়তে থাকুন। ঘন ও মাখা মাখা হয়ে এলে এর উপরে সামান্য পেঁয়াজ পাতা ছড়িয়ে দিন। এবার নামিয়ে নিন। ফ্রায়েড রাইস, খিচুড়ি, পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন মজাদার ডিমের মাঞ্চুরিয়ান।

ডেইলি বাংলাদেশ/এসএ

English HighlightsREAD MORE »