যাদের রক্ত মশা বেশি পছন্দ করে

ঢাকা, বুধবার   ০৬ জুলাই ২০২২,   ২১ আষাঢ় ১৪২৯,   ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

যাদের রক্ত মশা বেশি পছন্দ করে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪৫ ১১ এপ্রিল ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

মশা একটি ছোট প্রাণী হলেও, এটি খুব বিপজ্জনক। মশার কামড়ে ডেঙ্গু, চিকুনগুনিয়া, এনকেফেলাইটিস, ম্যালেরিয়া, ফাইলেরিয়াসহ আরো অনেক রোগবালাই দেখা দেয়। এমনকি অনেক মানুষের মৃত্যুর কারণও এই মশা। কারণ ডেঙ্গুতে আক্রান্ত অনেক রোগীই এরই মধ্যে প্রাণ হারিয়েছেন।

নিশ্চয়ই জানেন, মশা সব মানুষকেই কামড়ায়। তবে কিছু কিছু মানুষকে মশা তুলনামূলক বেশি কামড়ায়। দেখা যায়, অনেক মানুষ একসঙ্গে আড্ডা দেয়া সত্যেও একজন নির্দিষ্ট ব্যক্তিকে বেছে বেছে মশারা ছেঁকে ধরে! ২০১৪ সালে প্রকাশিত একটি গবেষণায় বিজ্ঞানীরা প্রমাণ করে দিয়েছিন মশারা বেছে বেছে কিছু মানুষেরই রক্ত বেশি পান করে।

মশা কি তাহলে লোক বুঝে কামড়ায়? চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক-

প্রথম কারণ-
মানুষের দেহ থেকে এমন কিছু রাসায়নিক নির্গত হয় যা স্ত্রী মশাকে বেশি আকৃষ্ট করে। যারমধ্যে অন্যতম হল ল্যাক্টিক অ্যাসিড। এই রাসায়নিক মশাদের উৎসাহিত করে রক্তপান করার জন্য । 

দ্বিতীয় কারণ-
রক্তের গ্রুপ। বিজ্ঞানীদের কথায় মশারা সাধারণত 'O'  ,'A' ,'B'- এই তিনটি ব্লার্ডগ্রুপের মানুষকে বেশি কামড়ায়। তবে অন্য ব্লাড গ্রুপের মানুষদের যে ছেড়ে দেয় এটা কিন্তু ঠিক নয়। তুলনায় এই তিনটি ব্লাডগ্রুপের মানুষদেরই বেশি পছন্দ করে মশারা। 

তৃতীয় কারণ-
যেসব মানুষ বেশি ঘামেন তাদের মশরা বেশি কামড়ায়। বিজ্ঞানীদের কথায় ঘামের গন্ধ মশাদের বেশি আকৃষ্ট করে। 

চতুর্থ কারণ- 
মশারা সাধারণত গর্ভাবতীদের বেশি কামড়ায়। কারণ এজাতীয় নারীদের শরীরে রক্তচলাচল বেশি হয়। সেই কারণে রক্তপান করতেই সুবিধে হয় মশাদের। 

একদল বিজ্ঞানীর দাবি যারা বেশি খাবার খান তাদের মশারা বেশি কামড়ায়। এজাতীয় মানুষদের শরীরে রাসায়নিক প্রতিক্রিয়া বেশি হয়। একাধিক রায়াসনিক তৈরি হয়। সেই কারণে মশাদের আকৃষ্ট করে।

যাইহোক বিজ্ঞানীদের কথায় এই ধারনা ভ্রান্ত যে গাঢ় রঙের জামাকাপড় পরলে মশা বেশি কামড়ায়।  

ডেইলি বাংলাদেশ/এনকে

English HighlightsREAD MORE »