গবেষণা: মাস্ক পরলে আরও সুদর্শন ও আকর্ষণীয় লাগে 

ঢাকা, বুধবার   ১৮ মে ২০২২,   ৪ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৬ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

গবেষণা: মাস্ক পরলে আরও সুদর্শন ও আকর্ষণীয় লাগে 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৩ ১৯ জানুয়ারি ২০২২  

মুখে মাস্ক পরলে একজন মানুষ আরও সুদর্শন হয়ে ওঠেন। ছবি: সংগৃহীত

মুখে মাস্ক পরলে একজন মানুষ আরও সুদর্শন হয়ে ওঠেন। ছবি: সংগৃহীত

কোভিড স্ফীতিতে রোজই লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। আর কোভিড থেকে বাঁচতে বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, যত সম্ভব মাস্ক পরে থাকতে। কিন্তু এই মাস্ক পরা নিয়ে একেক জনের একেক মত রয়েছে। অধিকাংশ মানুষই মনে করেন মাস্ক পরলে দেখতে ভালো দেখায় না। অথচ গবেষণা বলছে ভিন্ন কথা। 

সম্প্রতি মাস্ক পরে মানুষকে দেখতে কেমন লাগে, এ নিয়ে একটি গবেষণা হয়েছে। সেই গবেষণার ফল বলছে, মুখে মাস্ক পরলে একজন মানুষ আরও সুদর্শন হয়ে ওঠেন।

গবেষণাটি হয়েছে যুক্তরাজ্যের কার্ডিফ ইউনিভার্সিটিতে। তাতে দেখা যাচ্ছে, মুখে মাস্ক পরলে মানুষকে আরও আকর্ষণীয় দেখায়। বিশ্ববিদ্যালয়টির মনোবিজ্ঞান বিভাগের রিডার ও মাস্ক বিশেষজ্ঞ মাইকেল লুইস গবেষণায় দেখতে পেয়েছেন, মুখের নিম্নভাগে মাস্ক পরলে নারী-পুরুষনির্বিশেষে আরও সুন্দর হয়ে ওঠেন।

আরো পড়ুন: যেসব খাবার শীতে ত্বক সতেজ রাখতে সহায়ক

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, রোগ ও অসুস্থতা নিয়ে মাস্ক সম্পর্কে মানুষের মধ্যে থাকা নেতিবাচক ধারণার কোনো পরিবর্তন হয়েছে কি না, মূলত সেটা দেখার জন্যই এ গবেষণা করা হয়েছে। কারণ মহামারিকালে গোটা বিশ্বের মানুষ এখন নিজেদের সুরক্ষার জন্য হলেও মুখে মাস্ক ব্যবহার করছেন।

গবেষণার এমন ফল দেখে আশ্চর্য হয়েছেন জানিয়ে গবেষক মাইকেল লুইস বলছেন, ‘আমরা পরীক্ষা করতে চেয়েছিলাম যে মাস্ক সর্বব্যাপী হয়ে ওঠার পর থেকে এ ধারণার (মাস্ক অস্বাভাবিক অসুস্থতা বোঝায়) কোনো পরিবর্তন হয়েছে কি না। মাস্কের প্রকারভেদের কোনো প্রভাব রয়েছে কি না, সেটা বুঝতে চেয়েছিলাম।’

গবেষণায় আরও দেখা গেছে, নীল রঙের মাস্ক পরলে একজন মানুষকে সবচেয়ে সুদর্শন ও আকর্ষণীয় দেখায়।

মাইকেল লুইস এ প্রসঙ্গে বলেন, ‘সম্ভবত স্বাস্থ্যকর্মীরা নীল রঙের মাস্ক পরায় এমনটা হয়েছে। যিনি মাস্ক পরেছেন, তার সম্পর্কে মহামারি আমাদের ধারণা বদলে দিয়েছে। এখন আমরা কাউকে মাস্ক পরতে দেখলে আর এমনটা ভাবি না যে মাস্ক পরে থাকা মানুষটি রোগে আক্রান্ত, আমাকে তার থেকে দূরে থাকতে হবে।’

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »